রাশিয়া থেকে পারমাণবিক জ্বালানি কিনছে বাংলাদেশ

প্রকাশ: ২০১৯-০৮-০৬ ১১:৪৪:৫৬ এএম
হাসান মাহামুদ | রাইজিংবিডি.কম

জ্যেষ্ঠ প্রতিবেদক: রাশিয়া থেকে পারমাণবিক ফুয়েল বা নিউক্লিয়ার জ্বালানি কিনছে বাংলাদেশ।এই ফুয়েল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মূল উপাদান।

এ লক্ষ্যে রাশিয়ান নিউক্লিয়ার ফুয়েল সাপ্লাই কোম্পানির (টিভিইএল) সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ পারমাণবিক শক্তি কমিশন। রাশান ফেডারেশনের সঙ্গে আন্তঃরাষ্ট্রীয় সহযোগিতা চুক্তির আওতায় এ চুক্তি স্বাক্ষর হয়েছে।

মঙ্গলবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ের হল রুমে ‘Lifetime Nuclear Fuel Supply Contract for Rooppur NPP’ চুক্তিটি স্বাক্ষর হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

অনুষ্ঠানে জানানো হয়, রাশিয়ার সার্বিক সহযোগিতায় পাবনার ঈশ্বরদী উপজেলার রূপপুরে নির্মিত হচ্ছে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আয়ুষ্কাল পর্যন্ত এখানে জ্বালানি হিসেবে ব্যবহৃত ইউরেনিয়াম সরবরাহ করবে রাশিয়া।

এ বিষয়ে প্রাথমিক চুক্তিতে উল্লেখ রয়েছে, রুশ সরকার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য এখন থেকে প্রয়োজন অনুযায়ী পারমাণবিক জ্বালানি সরবরাহ করবে। রাশান ফেডারেশনের নির্ধারিত সরকারি ঠিকাদারি প্রতিষ্ঠান ‘টিভিইএল জয়েন্ট স্টক কোম্পানির’ কাছ থেকে এই ইউরেনিয়াম কেনা হবে। ২০২৭ সাল থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রিলোড করা হবে নিউক্লিয়ার ফুয়েল। সে সময় এসব ইউরেনিয়াম প্রয়োজন হবে। এ জন্যই চুক্তিটি চূড়ান্ত করা হলো।


রাইজিংবিডি/ঢাকা/৬ আগস্ট ২০১৯/হাসান/হাকিম মাহি

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সবজির ঝুড়িতে ইয়াবা, আটক ২

২০১৯-০৮-২০ ৯:৫৩:০৮ পিএম

প্রথম ম্যাচে হারল নারী হকি দল

২০১৯-০৮-২০ ৯:১৪:০৭ পিএম

ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

২০১৯-০৮-২০ ৮:৫০:০৮ পিএম