ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পেঁয়াজের দাম সহসাই কমবে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ১৭ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পেঁয়াজের দাম সহসাই কমবে

পেঁয়াজের দাম নিয়ে আতঙ্কের কিছু নেই। সহসাই বাজারে এর দাম কমে আসবে বলে জানিয়েছেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিন।

মঙ্গলবার সচিবালয়ে পেঁয়াজের দাম নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে সভা শেষে তিনি একথা বলেন।

সচিব বলেন, যে পরিমাণ পেঁয়াজ মজুত ও আমদানির পর্যায়ে রয়েছে, তাতে সহসাই দাম কমে আসবে।

তিনি আরো বলেন, ‘ভারতের মহারাষ্ট্রে বৃষ্টি ও বন্যার কারণে সেদেশে উৎপাদিত পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। ফলে তাদের দেশে পেঁয়াজ সংকটের আশঙ্কা তৈরি হয়েছে। এ কারণে ভারত রপ্তানি নিরুৎসাহিত করতে প্রতি টন পেঁয়াজের রপ্তানি মূল্য ৮৫০ ডলার নির্ধারণ করেছে। এর আগে এই পেঁয়াজ রপ্তানি হতো ২৫০ থেকে ৩০০ ডলার দরে। এর ফলে আমাদের দেশের বাজারে পেঁয়াজের ক্রাইসিস নয়, বাণিজ্যিক সমস্যার সৃষ্টি হয়েছে।

সচিব বলেন, আমি ব্যবসায়ী ও সংশ্লিষ্ট সবার সঙ্গে বৈঠক করেছি। পেঁয়াজ নিয়ে আতঙ্ক থাকবে না। আমাদের আমদানি ও মজুত দুটোই সন্তোষজনক। আতঙ্কিত হওয়ার কারণ নেই। এক থেকে দেড় মাসের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে।’

তিনি আরো বলেন, দেশে পেঁয়াজের বার্ষিক চাহিদা ২৪ লাখ মেট্রিক টন। এবার উৎপাদিত হয়েছে ২৩ লাখ ছয় হাজার টন। কিন্তু পেঁয়াজ পচনশীল পণ্য। এ কারণে উৎপাদনের ৩০ শতাংশই পচে যায়। দেশে নতুন পেঁয়াজ উঠবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে। ভারতে উঠবে নভেম্বরের প্রথম সপ্তাহে। নতুন পেঁয়াজ উঠলেই এই সংকট কেটে যাবে।

তিনি বলেন, ভোমরা, বেনাপোল ও হিলি স্থলবন্দরে এখনও ১৭ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের জন্য অপেক্ষায় আছে।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, অল্প সময়ের মধ্যে পেঁয়াজের বাজার কারা অস্থির করেছে, আমদানি না করেও কারা দাম বাড়িয়েছে, সে বিষয়ে আরও তথ্য সংগ্রহ করে ব্যবস্থা নেওয়া হবে।

 

ঢাকা/আসাদ/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়