প্রবাসী আয় পুরস্কার পেল ৪৪ ব‌্যক্তি ও প্রতিষ্ঠান

প্রকাশ: ২০১৯-১০-০৭ ৬:১৬:০২ পিএম
অর্থনৈতিক প্রতিবেদক | রাইজিংবিডি.কম

ব্যাংকিং চ্যানেলে বৈদেশিক মুদ্রা প্রেরণের জন্য সম্মানিত ও অনুপ্রাণিত করতে ৩৬ ব্যক্তি, ৫টি ব্যাংক ও ৩টি এক্সচেঞ্জ হাউজকে প্রবাসী আয় পুরস্কার দিল বাংলাদেশ ব্যাংক।

সোমবার রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ-এর কনফারেন্স হলে এই পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এবারের আয়োজনে মোট পাঁচ ক্যাটাগরিতে প্রবাসী আয় পুরস্কার বা রিমিট্যান্স অ্যাওয়ার্ড-২০১৮ দেওয়া হয়।

ক্যাটাগরিগুলো হলো সাধারণ পেশাজীবী, বিশেষজ্ঞ পেশাজীবী, ব্যবসায়ী, রেমিট্যান্স আহরণকারী ব্যাংক ও রেমিট্যান্স প্রেরণকারী অন্যদেশে থাকা বাংলাদেশি মালিকানাধীন এক্সচেঞ্জ হাউজ।

ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠানো সহজ ও ঝামেলামুক্ত করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, প্রবাসীদের অর্থনীতির মূল চালিকাশক্তি। বাংলাদেশের অর্থনীতির সব সূচক নেগেটিভ হলেও রেমিট্যান্সের সূচক নেগেটিভ হবে না। কারণ এর বিশ্ববাজার অনেক বড়।

তিনি বলেন, ‘বিশ্ব এখন চতুর্থ শিল্প বিপ্লবের দারপ্রান্তে। তাই আমাদেরও এর সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে। যারা বিদেশে যাবেন তাদের অবশ্যই প্রশিক্ষণ নিয়ে যেতে হবে। আমরা বছরে মাত্র ১৫ থেকে ১৬ বিলিয়ন ডলার রেমিট্যান্স আহরণ করি। রেমিট্যান্স বাড়ানোর বিষয়ে আমাদের আরো নজর দিতে হবে। আমি আশা করি, আপনারা রেমিট্যান্সের পরিমাণ বাড়াতে পারবেন।’

রেমিট্যান্স বাড়ানোর বিষয়ে যা সহযোগিতা দরকার, তা সরকার দেবে বলেও জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, ‘আপনার (প্রবাসীদের) বিদেশের ব্যাংকে অর্থ রাখলে, সেসব ব্যাংকে আপনাদেরই ফি দিতে হয়। আর বাংলাদেশের ব্যাংকে টাকা রাখলে ফি তো নেয়া হয়ই না, উল্টো উচ্চহারে সুদ দেয়া হয়। সুতরাং আমাদের উপর আস্থা রাখুন। আপনাদের আমানতের কোনো ক্ষতি হতে দেব না। আর কিছুদিন বিদেশে থেকে আমাদের সহযোগিতা করুন। এরপর আর বিদেশে থাকতে হবে না। আমরা ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরির পরিকল্পনা হতে নিয়েছি। এগুলো বাস্তবায়ন হলে আর বিদেশে থাকতে হবে না।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা প্রমুখ।


ঢাকা/নাসির/সাজেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘বিষাক্ত নারী’র রহস্যময় মৃত্যু

২০১৯-১০-২২ ৮:১২:৫৪ এএম

বাবার অভাব পূরণ করবে ছেলে?

২০১৯-১০-২২ ৮:১০:১৮ এএম

টিভিতে আজকের খেলা

২০১৯-১০-২২ ৮:০৪:১১ এএম

আরো ১ বছর সময় চায় পিডিবি

২০১৯-১০-২১ ১০:৫৪:৪৯ পিএম

ট্রাকে হাতির আক্রমণ, আহত ৩

২০১৯-১০-২১ ১০:১৭:০৭ পিএম