যেসব জায়গায় আয়কর মেলা

প্রকাশ: ২০১৯-১১-১৪ ১১:৪৬:১৫ এএম
জ্যেষ্ঠ প্রতিবেদক | রাইজিংবিডি.কম

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর' এই স্লোগান নিয়ে শুরু হয়েছে দশমবারের মতো আয়োজিত আয়কর মেলা-২০১৯।

রাজধানীতে বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে শুরু হয়েছে মেলা। এবারে রাজধানীসহ ৮টি বিভাগীয় শহর, ৬৪ জেলা ও ৫৬ টি উপজেলায় অনুষ্ঠিত হচ্ছে আয়কর মেলা।

দুপুর ১টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এছাড়া আজ বিকেলে রাজধানীর র‌্যাডিসন হোটেলে সেরা করদাতাদের সম্মাননা তুলে দিবেন তিনি।

সারাদেশে মোট ১২০ স্পটে করমেলার মধ্যে রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরগুলোয় চার দিন, ৪৮ উপজেলায় দুই দিন এবং আট উপজেলায় দিনব্যাপী করমেলা আয়োজন করেছে এনবিআর।

৬৪ জেলার বাইরে যে ৫৬ উপজেলায় আয়কর মেলা আয়োজন করা হয়েছে- ঢাকার কেরানীগঞ্জ, সাভার ও আশুলিয়া, গাজীপুরের কালিয়াকৈর, শ্রীপুর, কাপাসিয়া ও কালীগঞ্জ, নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও সোনারগাঁও, ময়মনসিংহের মুক্তাগাছা, ভালুকা ও গফরগাঁও, টাঙ্গাইলের মির্জাপুর ও মধুপুর, চট্টগ্রামের সীতাকুণ্ড, পটিয়া ও লোহাগড়া, সিলেটের গোলাপগঞ্জ ও বালাগঞ্জ, যশোরের ঝিকরগাছা ও নওয়াপাড়া, পটুয়াখালীর গলাচিপা ও কলাপাড়া, কুমিল্লার চৌদ্দগ্রাম ও লাকসাম এবং কক্সবাজারের চকরিয়া ও টেকনাফ।

এ ছাড়া লালমোহন (ভোলা), নেছারাবাদ (স্বরূপকাঠী), নলছিটি (ঝালকাঠি), কালীগঞ্জ (ঝিনাইদহ), ভেড়ামারা (কুষ্টিয়া), মোংলা (বাগেরহাট), কালীগঞ্জ (সাতক্ষীরা), টুঙ্গীপাড়া  (গোপালগঞ্জ), বদরগঞ্জ (রংপুর), ফুলবাড়ি (দিনাজপুর), বোচাগঞ্জ (পঞ্চগড়), সৈয়দপুর (নীলফামারী), পীরগঞ্জ (ঠাকুরগাঁও), ছাতক (সুনামগঞ্জ), শ্রীমঙ্গল ও কুলাউড়া (মৌলভীবাজার), চৌমুহনী  (নোয়াখালী), আশুগঞ্জ (ব্রাহ্মণবাড়ীয়া), নালিতাবাড়ী (শেরপুর), শাহজাদপুর (সিরাজগঞ্জ), গোবিন্দগঞ্জ (গাইবান্ধা), মহাদেবপুর (নওগাঁ), ভবানীগঞ্জ (রাজশাহী), ঈশ্বরদী (পাবনা), মাধবদী (নরসিংদী), রায়পুরা (নরসিংদী), সিংড়া (নাটোর), জাজিরা (শরীয়তপুর) ও ভৈরব (কিশোরগঞ্জ)।

এবারে তিন হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায়ের আশাবাদ ব্যক্ত করেছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

মেলার সার্বিক বিষয়ে এনবিআর সদস্য কালিপদ হালদার (কর প্রশাসন) রাইজিংবিডিকে বলেন, ‘এবারে আয়কর মেলায় করদাতাদের সর্বোচ্চ সেবা দেওয়ার লক্ষ্য থাকবে। ডিজিটাল বাংলাদেশে এবারের আয়কর মেলায় ডিজিটাল সুযোগ-সুবিধা রাখা হয়েছে। বাংলাদেশের যেকোনো প্রান্তে বসে করদাতারা অনলাইনে www.aykormela.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আয়কর মেলার অবস্থান, দূরত্ব ও সময় জানতে পারবেন। ফলে করদাতাদের আয়কর মেলা প্রাঙ্গণ খুঁজতে বাড়তি সময় ব্যয় হবে না।

ঢাকার মেলায় মোট হেল্পডেক্স থাকছে ৫৩টি। দুই হাজার ২৫০ বর্গফুটের ই-টিআইএন জোন, ৫২টি রিটার্ন বুথ, ব্যাংকের চারটি ডেস্ক, দুটি এটিএম বুথ থাকছে। এছাড়া রয়েছে মিডিয়া সেন্টার ও মেডিক্যাল সেন্টার ইত্যাদি।

 

ঢাকা/এম এ রহমান/জেনিস


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আসিফের পাগল ভক্তের কাণ্ড! (ভিডিও)

২০২০-০১-২৪ ৪:১৩:৩৭ পিএম

রতন টাটার চোখের নেশা

২০২০-০১-২৪ ৪:১০:০৬ পিএম

সাকিবকে ছাড়িয়ে চূড়ায় তামিম

২০২০-০১-২৪ ৩:৩৯:৫৫ পিএম

‘দেশে বৈপ্লবিক পরিবর্তন এসেছে’

২০২০-০১-২৪ ৩:১১:৫১ পিএম

প্রথম ওভারেই বাংলাদেশের সাফল্য

২০২০-০১-২৪ ২:৩২:১২ পিএম

শরিয়ত বয়াতির মুক্তি দাবি

২০২০-০১-২৪ ২:২৯:৪২ পিএম