প্রথম দিনে আয়কর মেলায় রেকর্ড প্রবৃদ্ধি

প্রকাশ: ২০১৯-১১-১৪ ১০:৪৭:৫৪ পিএম
জ্যেষ্ঠ প্রতিবেদক | রাইজিংবিডি.কম

দশম আয়কর মেলার প্রথম দিনেই রেকর্ড প্রায় ৪৮ শতাংশ প্রবৃদ্ধিতে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা রাজস্ব সংগ্রহ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

২০১৮ সালের আয়কর মেলার প্রথম দিনের চেয়ে চলতি বছর মেলার প্রথম দিনে রেকর্ড ১০৪ কোটি ৭৬ লাখ ১৬ হাজার ৮৩৭ টাকা বেশি কর আদায় হয়েছে। অর্থাৎ প্রবৃদ্ধি হয়েছে ৪৭.৯৬ শতাংশ।

২০১৮ সালের একই সময়ে মোট আয়কর আদায় করা হয়েছিল ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা। একই সময়ে ২০১৭ সালের আয়কর আদায় হয়েছিল ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮ টাকা। বৃহস্পতিবার আয়কর মেলা শেষে এনবিআর থেকে এসব তথ্য জানা গেছে।

আয়কর মেলার প্রথম দিন সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত বিরতিহীনভাবে চলে। এই দিনে এক লাখ ৩৫ হাজার ৭৫৮ জন কর সেবা নিয়েছেন। রিটার্ন দাখিল করেছেন ৬৩ হাজার ২৭২ জন এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন চার হাজার ৩৬৬জন করদাতা।

‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রুপকল্প বাস্তবায়ন’ - এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হওয়া সপ্তাহব্যাপী আয়কর মেলা ২০১৯ এর আজ ছিল প্রথম দিন। এবছর দেশের আটটি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলার প্রথম দিন করদাতা ও সেবা গ্রহীতাদের পদচারণায় মুখর ছিল মেলা। বিশেষ করে নারী ও তরুণ করদাতাদের ভিড় ছিল লক্ষ্যণীয়। মেলার প্রথম দিন সারাদেশে করদাতারা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন। মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে সম্মানিত করদাতাগণ রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের  মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

করদাতাদের সুবিধার্থে এবারই প্রথমবারের মত আয়কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট চালু করা হয়েছে। ফলে করদাতারা মেলায় না এসে ঘরে বসেই নির্বিঘ্নে আয়কর রিটার্ন দাখিল করতে পারছেন এবং আয়কর মেলা সংক্রান্ত দেশব্যাপী সকল আয়োজনের হালনাগাদ তথ্যাদি অবলোকন এবং সম্মানিত করদাতাগণের জন্য প্রয়োজনীয় আয়কর রিটার্ন ফরম, চালান, ইটিআইএন অ‌্যাপ্লিকেশন ফরম ইত্যাদি পূরণ করার সুযোগ পাচ্ছেন।

বৃহস্পতিবার দুপুরে অর্থমন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল আনুষ্ঠানিকভাবে আয়কর মেলা উদ্বোধন করেন। যদিও এদিন সকাল ৯টা থেকে কর মেলা শুরু হয়েছে। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী, সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেনসহ সেরা করাদাতা সম্মাননা পেয়েছেন এমন কয়েকটি প্রতিষ্ঠান আয়কর বিবরণী দাখিল করে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল পরিবার সাত কোটি ছয় লাখ টাকার কর প্রদানের কথা সাংবাদিকদের জানিয়েছেন। মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক পাঁচটি এবং বেসিক ব্যাংক চারটি), ই-পেমেন্টের জন্য তিনটি,ই-ফাইলিং এর জন্য দুটি বুথ পৃথক রয়েছে। এছাড়াও মেলায় আগত সম্মানিত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি মেডিক‌্যাল বুথ রয়েছে।


ঢাকা/এম এ রহমান/সনি


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আর্চারিতে ছক্কা হাঁকাল বাংলাদেশ

২০১৯-১২-০৮ ৬:৩৪:৫৮ পিএম

আর্চা‌রি থে‌কে ষষ্ঠ সোনা

২০১৯-১২-০৮ ৫:৪৫:৪০ পিএম

বিদ্রূপের জবাব দিলেন সোনাক্ষী

২০১৯-১২-০৮ ৪:০৪:০৪ পিএম