করোনায় ১২৩ কারখানার ক্রয়াদেশ বাতিল: বিজিএমইএ

প্রকাশ: ২০২০-০৪-০৯ ২:১৪:৩৪ পিএম
নিজস্ব প্রতিবেদক | রাইজিংবিডি.কম

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাবে তৈরি পোশাক খাতে এখন পর্যন্ত এক হাজার ১২৩টি কারখানার ক্রয় আদেশ বাতিল করেছেন ক্রেতারা। যেখানে অর্ডার ছিল ৯৬৭ দশমিক ০১ মিলিয়ন পিস পোশাকের, যার মূল্য ৩ দশমিক ১১ বিলিয়ন মার্কিন ডলার।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) গণমাধ্যমকে এ তথ্য দেন তৈরি পোশাক কারখানা মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।

সংগঠনটি জানায়, করোনাভাইরাসের প্রভাবে বিক্রয়কেন্দ্র বন্ধ থাকায় একের পর এক ক্রয়াদেশ বাতিল করছেন ক্রেতারা। এ পর্যন্ত ১ হাজার ১২৩টি কারখানা থেকে ক্রয় আদেশ বাতিল হয়েছে যেখানে কাজ করছেন ২ দশমিক ২৪ মিলিয়ন শ্রমিক।

করোনাভাইরাসে সৃষ্ট সংকটময় পরিস্থিতিতে তৈরি পোশাক ক্রেতাদের দায়িত্বশীল আচরণের অনুরোধ জানিয়েছে এ খাতের এশিয়ার নয়টি সংগঠনের জোট সাসটেইনেবল টেক্সটাইল অব দ্যা এশিয়ান রিজিয়ন (এসটিএআর)। একইসঙ্গে রপ্তানি আদেশ বাতিল করলে শতভাগ ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানায় তারা।

এক বিবৃতিতে ক্রেতা ও ব্র্যান্ড প্রতিষ্ঠান উদ্দেশে এসটিএআর জানায়, চুক্তির পর যেসব পণ্যের উৎপাদন প্রক্রিয়া শুরু হয়েছে সেসব পণ্যের রপ্তানি আদেশ বাতিল না করা, স্বাক্ষরিত চুক্তির দরেই যেন পোশাক নেওয়া এবং এ নিয়ে নতুন করে আর দর কষাকষি না করা হয়।

 

ঢাকা/হাসিবুল/এসএম


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

যশোরে যুবক খুন

২০২০-০৫-৩০ ৪:৫২:৫৮ এএম