ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

প্রাথমিকে আরো দেড় হাজার শিক্ষক সরকারি হচ্ছে

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ৭ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রাথমিকে আরো দেড় হাজার শিক্ষক সরকারি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক বিদ্যালয়ে নতুন করে আরো প্রায় দেড় হাজার শিক্ষককে সরকারি করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এক বছর আগে ২৯১টি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হলেও নানা জটিলতায় শিক্ষকদের আত্মীকরণ আটকে ছিলো। চলতি মাসে এ সংক্রান্ত সভা করে এসব শিক্ষকদের সরকারিকরণ করা হবে বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে জানা গেছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রীর নির্দেশ অনূযায়ী সারাদেশে ২৬ হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়। তিনটি ধাপে এসব প্রতিষ্ঠান ও শিক্ষকদের জাতীয়করণের আওতায় আনা হয়। তৃতীয় ধাপে সারাদেশে ৫৪৯টি বিদ্যালয় জাতীয়করণ করা হলেও মামলা জটিলতা, প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে বিলম্ব, নানা অভিযোগ-আপত্তিসহ বিভিন্ন সমস্যা সৃষ্টি হওয়ায় এ ধাপে ২৯১টি বিদ্যালয়ের শিক্ষকদের আত্মীকরণের আওতাভুক্ত করা সম্ভব হয়নি।

তারা জানান, তৃতীয় ধাপে শিক্ষকদের জাতীয়করণ করতে ২০১৭ সালের ২৩ জুলাই ট্রাস্কর্ফোসের সভা হয়, জাতীয়করণ হওয়া ২৯১টি বিদ্যালয়ে কর্মরত প্রায় ১৫০০ শিক্ষকের সরকারিকরণ কার্যক্রম আটকে যায়। বর্তমানে এসব প্রতিষ্ঠানের প্রয়োজনীয় ডকুমেন্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। প্রতিটি বিদ্যালয়ে পাঁচজন করে শিক্ষককে জাতীয়করণ করতে আগামী ২৮ আগস্ট সাত সদস্যের ট্রাস্কর্ফোস কমিটির সভা ডাকা হয়েছে।

সভায় যে শিক্ষকদের প্রয়োজনীয় তথ্য-উপাত্ত ও যোগ্যতার প্রমান পাওয়া যাবে তাদের আত্মীকরণের আওতায় আনা হবে। আত্মীকরণ হলে এই শিক্ষকরা ২০১৪ সালের পহেলা জানুয়ারি থেকে বেতন-ভাতার সুবিধা ভোগ করবেন। জাতীয়করণ হওয়া সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা এ সময় থেকে বেতন-ভাতা সুবিধা পেয়ে আসছেন।

বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বদরুল হাসান চৌধুরী বলেন, ‘চলতি মাসে এসব শিক্ষকদের আত্মীকরণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষ্যে আগামী ২৮ আগস্ট মন্ত্রণালয়ে একটি সভা ডাকা হয়েছে।'


রাইজিংবিডি/ঢাকা/৭ আগস্ট ২০১৯/ইয়ামিন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়