রাবিতে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

প্রকাশ: ২০১৯-০৯-০৩ ৪:০৮:১০ পিএম
সাইফুর রহমান | রাইজিংবিডি.কম

রাবি সংবাদদাতা : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

মঙ্গলবার দুপুর ১২টা থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদন চলবে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। আগামী ২০-২২ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক আবেদন শেষ হওয়ার পর ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য প্রার্থীকে প্রাথমিকভাবে ৫৫টাকা দিয়ে আবেদনের পর উত্তীর্ণ শিক্ষার্থীকে ১০ শতাংশ অনলাইন সার্ভিস চার্জসহ মোট ১৩২০ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। আবেদনের জন্য ভর্তিচ্ছু শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা মিলে মানবিকে ৭.০০, বাণিজ্যে ৭.৫০ ও বিজ্ঞান বিভাগ থেকে ৮.০০ পয়েন্ট থাকতে হবে।

ভর্তি পরীক্ষায় প্রতি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন। পরীক্ষায় এমসিকিউ ও লিখিত দুই পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৬০ নম্বর থাকবে এমসিকিউ। এজন্য ৫০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। এছাড়া ৪০ নম্বর থাকবে লিখিত। আর এতে ৪০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। লিখিত পরীক্ষায় সংক্ষিপ্ত আকারে ২০টি প্রশ্ন থাকবে। যার প্রতি প্রশ্নের মান থাকবে ২ নম্বর।

মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা হতে ২০১৯ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ‘এ’, ‘বি’ ও ‘সি’ এই তিনটি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন। আবেদনকারী যে ইউনিটেই আবেদন করুক না কেন, সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এছাড়া আবেদনসহ ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য (http://admission.ru.ac.bd) ওয়েব সাইটে পাওয়া যাবে।

উল্লেখ্য, পরীক্ষার হলে শিক্ষার্থীরা কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখতে পারবেন না।


রাইজিংবিডি/রাবি/৩ সেপ্টেম্বর ২০১৯/সাইফুর রহমান/সনি


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ

২০১৯-০৯-২১ ৬:০৭:১৩ পিএম

শফিকুল ১০ দিনের রিমান্ডে

২০১৯-০৯-২১ ৫:২৫:১০ পিএম

বাবার সাথে ঢাকার পথে মিন্নি

২০১৯-০৯-২১ ৫:২২:২৮ পিএম

কাল থেকে জাবির ভর্তি যুদ্ধ শুরু

২০১৯-০৯-২১ ৫:১৯:১২ পিএম