সিলেটে সাংবাদিকতা পড়ার সুযোগ

প্রকাশ: ২০১৯-০৯-১১ ৬:৫৪:০৫ পিএম
আব্দুল্লাহ আল নোমান | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক, সিলেট : বিভাগীয় শহর সিলেটে দু’টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থাকা সত্বেও সেখানে সাংবাদিকতা পড়ার কোনো সুযোগ ছিল না।  সম্প্রতি বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটি শিক্ষার্থীদের জন‌্য সেই সুযোগ করে দিয়েছে।

আগামী অক্টোবর মাস থেকেই চালু হচ্ছে তিন মাস মেয়াদী সার্টিফিকেট কোর্স।  পরবর্তীতে ইউজিসির অনুমোদনক্রমে সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের অধীনে চার বছরের স্নাতক (অনার্স) কোর্সও চালু করা হবে।

মেট্রোপলিটন ইউনির্ভাসিটির উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন বলেন, ‘স্বাধীনতার পর দেশে সংবাদকর্মীদের কাজের ক্ষেত্র যতটা সম্প্রসারিত হয়েছে, এ ক্ষেত্রে প্রশিক্ষণপ্রাপ্ত জনশক্তির অভাবও ততটাই বেড়েছে। এর প্রধানতম কারণ, তাদের জন্য উপযুক্ত প্রশিক্ষণকেন্দ্রের অভাব। তাই সংবাদমাধ্যমে কাজ করার জন্য একটি প্রশিক্ষিত জনশক্তি গঠনের লক্ষ্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটি সিলেটে এই প্রথম সাংবাদিকতায় একটি সার্টিফিকেট কোর্স চালুর উদ্যোগ নিয়েছে।’

তিনি জানান, এই সার্টিফিকেট কোর্সের মেয়াদ হবে তিন মাস। ন্যূনতম স্নাতক পাস করা যে কেউ এই কোর্সে ভর্তি হতে পারবেন। প্রতি শুক্রবার বা শনিবার এই কোর্সের ক্লাস হবে। প্রতিটি ক্লাস ৩ ঘণ্টার হবে। এতে প্রতিটি বিষয়ের উপর হাতে-কলমে শিক্ষা দেয়া হবে। এ সার্টিফিকেট কোর্সের ফি রাখা হয়েছে ৮ হাজার টাকা। তবে আগামী মাসে উদ্বোধনী ব্যাচের জন্য কোর্স ফি-তে ৩ হাজার টাকা ছাড় দেওয়া হচ্ছে। এই কোর্সের প্রতি ব্যাচে শিক্ষার্থী সংখ্যা হবে ৩০ জন।

উপাচার্য জানান, এ বছরের শেষ দিকে সিলেট শহরতলির বটেশ্বরস্থ স্থায়ী ক্যাম্পাসে পুরোদমে কার্যক্রম শুরু করবে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। সেখানে সাংবাদিকতা বিভাগের অধীনে বিএসএস (অনার্স) কোর্স চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এই লক্ষ্যে গুণগত মানসম্পন্ন শিখনফলভিত্তিক পাঠ্যসূচি (আউটকাম বেইজড কারিকুলাম) প্রণয়নের কাজ দ্রুত চলছে।

 

রাইজিংবিডি/সিলেট/১১ সেপ্টেম্বর ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/সনি


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ডাইনোসরের ডানায় উকুন!

২০১৯-১২-১৩ ২:২৯:৫৫ এএম

মা-ছেলের ওপর এসিড নিক্ষেপ, আটক ১

২০১৯-১২-১৩ ১:২১:২৩ এএম

শ্যালক হত্যার দায়ে দুলাভাই আটক

২০১৯-১২-১৩ ১২:৩১:৩৬ এএম

ট্রাক্টর নিয়ে অসহায় কৃষক

২০১৯-১২-১২ ১০:৫৫:১০ পিএম

আসামে বিক্ষোভ গুলি, নিহত ২

২০১৯-১২-১২ ১০:৫৩:৪১ পিএম

অনশনে জুটমিলের ১২ শ্রমিক অসুস্থ

২০১৯-১২-১২ ১০:৫২:২৫ পিএম

স্কুলের হোস্টেলে ছাত্রের লাশ

২০১৯-১২-১২ ১০:৫০:৩৪ পিএম