ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জাফলং ভ্যালি বোর্ডিং স্কুলের বর্ষপূর্তিতে ঢাকায় উৎসব

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩০, ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাফলং ভ্যালি বোর্ডিং স্কুলের বর্ষপূর্তিতে ঢাকায় উৎসব

ভারতের দার্জিলিংয়ের আদলে বাংলাদেশে বোর্ডিং স্কুলের শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

এক বছর আগে মেঘালয় পর্বতমালার সান্নিধ্যে সিলেটের জৈন্তা উপজেলার শ্রীপুরে ‘জাফলং ভ্যালি বোর্ডিং স্কুল’ নামে এই আবাসিক প্রতিষ্ঠানের কার্যক্রম শুরু হয়।

পথচলার বর্ষপূর্তি উদযাপনের লক্ষ্যে বৃহস্পতিবার ঢাকার লেকশোর হোটেলে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ. কে. আজাদ।

অনুষ্ঠান শুরু হয় প্রতিষ্ঠানের ছাত্রদের মনোজ্ঞ রবীন্দ্রসংগীত পরিবেশনের মধ্য দিয়ে। পরে স্বাগত জানান স্কুলের ভারতীয় অধ্যক্ষ বিরাজ কিশোর ভরদ্বাজ। এসময় তিনি স্কুলের প্রতিষ্ঠাতা সদস্যদের দর্শন ও লক্ষ্য তুলে ধরেন।

অধ্যক্ষের বক্তব্যের পরপরই প্রদর্শিত হয় একটি অসাধারণ ভিডিও, যেখানে তুলে ধরা হয় স্কুলের পাঠ্যক্রম, অনুষদ, শিক্ষার্থীদের থাকার সুব্যবস্থা এবং সিলেটের জৈন্তপুর উপজেলার শ্রীপুরে অবস্থিত তাদের অপূর্ব বিদ্যালয় প্রাঙ্গন।

এরপর শুরু হয় স্কুল পরিচালনা কমিটির তথা দেশবরেণ্য উদ্যোক্তাদের পরিচয়পর্ব। প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির চেয়ারম্যান হলেন সিলেট-৫ আসনের সংসদ সদস্য আইনজীবী হাফিজ আহমেদ মজুমদার। অন্যান্য সদস্যদের মধ্যে আরো রয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, স্কয়ার গ্রুপ-এর ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী, আজাদ গ্রুপ অব কোম্পানিজ - এর ব্যবস্থাপনা পরিচালক এ . কে.আজাদ, প্যারাগন গ্রুপ-এর ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান, ওপেক্স গ্রুপ-এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক এ. আর. সিনহা, নিট এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক মতিন চৌধুরী, শারমিন গ্রুপ- এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক ইসমাইল হুসাইন, মাহিন গ্রুপ অব কোম্পানিজ- এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল মাহমুদ, রেশানুর চৌধুরী ( ঢাকা ব্যাংক ), জনসংখ্যা কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর ড. উবায়দুর রব , সাফওয়ান চৌধুরী ( এম . আহমেদ গ্রুপ), কবির ইয়াকুব ( পূবালী ব্যাংক ) , জাকিগঞ্জ উপজেলা চেয়ারম্যান লুকমানুদ্দিন চৌধুরী এবং শিক্ষাবিদ ড. কবির চৌধুরী।

বোর্ডের চেয়ারম্যান জনাব হাফিজ আহমেদ মজুমদারের বক্তব্যের পর জেভিবিএস শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিবেশিত হয় গান। এর পাশাপাশি অভিভাবকরা জাফলং ভ্যালি বোর্ডিং সম্পর্কে তাঁদের ব্যাক্তিগত অভিজ্ঞতা ও গুরুত্বপূর্ণ মতামত উপস্থিত দর্শকদের সামনে তুলে ধরেন। এক পর্যায়ে অনুষ্ঠানে কেক কাটা হয়।

সিলেটে ১৫০ একর জমির উপর স্থাপিত হয় বাংলাদেশের বৃহত্তম আবাসিক স্কুল জাফলং ভ্যালি বোর্ডিং স্কুল। ক্যাম্পাসটি গড়ে উঠেছে প্রাকৃতিক নিসর্গ , ঘন বনাঞ্চল , খাল - বিল আর সবুজ সমারোহে ঘেরা স্থানে। তবে জ্ঞানপিপাসু ছাত্রদের যতটুকু সম্ভব প্রকৃতির কাছাকাছি রাখা যায়, সেটিই স্কুলের মূল লক্ষ্য। সাথে থাকারও সুব‌্যবস্থা রয়েছে।

বর্তমানে স্কুলটি জাতীয় পাঠ্যক্রম অনুসরণ করে ইংরেজি মাধ্যমে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির পড়াশোনার সুযোগ প্রদান করছে। গত এক বছরের পথচলায় জেভিবিএস পূর্ণাঙ্গরূপে প্রতিষ্ঠা করেছে আইসিটি, বিজ্ঞান গবেষণাগার, হাউজ পদ্ধতি, শিক্ষকদের জন্য পেশাদার উন্নয়ন কর্মসূচী, উচ্চমাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান বিভাগের বিশেষায়িত কোচিং, চারু ও কারু প্রদর্শনী, এসএসসিতে উচ্চতর জিপিএ প্রাপ্তদের জন্য সংবর্ধনা আয়োজন এবং শতভাগ ছাড়সহ মেধাবৃত্তির ঘোষণা।

সম্প্রতি জেভিবিএস ডিউক অব এডিনবার্গ অ্যাওয়ার্ড কাউন্ডেশন - বাংলাদেশ অধ্যায়ের সদস্যপদ লাভ করেছে।

প্রায় ১০০০ ছাত্রের ধারণক্ষমতার আবাসিক সুবিধাসহ স্কুলটিতে আছে ১২০ জন শিক্ষার্থী। ভারতীয় শিক্ষকসহ মোট ২১ জন অধ্যাপক। স্কুলটিতে আরও রয়েছে সুবিশাল ছাত্রাবাস, মানসম্মত খাদ্যের সরবরাহ, চিকিৎসা সুবিধা, সকল বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকদের তত্ত্বাবধানে কোচিং সুবিধা, খেলাধুলার ব্যবস্থা।

মূলত মধ্যবিত্ত পরিবারের সন্তানদের পড়াশোনার বিকাশ নিশ্চিতে গড়ে ওঠা স্কুলটিতে প্রাতিষ্ঠানিক সেবা পেতে একজন ছাত্রকে সব খরচ বাবদ মাসিক ২৫,০০০ টাকা প্রদান করতে হয়।



ঢাকা/ইয়ামিন/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়