'সেশন জটে পড়তে যাচ্ছে বুয়েট'

প্রকাশ: ২০১৯-১১-১৪ ১২:৩৯:৩০ পিএম
নিজস্ব প্রতিবেদক | রাইজিংবিডি.কম

টানা ৩৮ দিন ধরে অচল অবস্থায় আছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। আবরার ফাহাদ হত্যার বিচারসহ বিভিন্ন দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

এ অবস্থায় শিক্ষার্থীরা সিলেবাস থেকে পিছিয়ে পড়ছে এবং সেশন জটে পড়তে যাচ্ছে বলে জানিয়েছেন বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান।

তিনি বলেন, ইতোমধ্যে চার্জশিট আদালতে জমা দিয়েছে। আমাদের কাছে তার একটি কপি দেয়া হবে। সেটি পেলে বুয়েটের গঠিত তদন্ত কমিটির কাছে দেয়া হবে। তার ভিত্তিতে যারা এ হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত রয়েছে তাদের স্থায়ীভাবে বুয়েট থেকে বহিষ্কার করা হবে।

অধ্যাপক মিজানুর রহমান বলেন, বুয়েট প্রশাসনের কাছে শিক্ষার্থীদের একটি দাবি পূরণ অসম্পন্ন ছিলো, আমরা আশা করি অপরাধীদের স্থায়ী বহিষ্কার করা হলে সে দাবি বাস্তবায়ন হবে। এ বিষয়ে বুয়েট উপাচার্য ও আমাদের (শিক্ষকদের) সঙ্গে আলোচনা হচ্ছে। আমরা আশা করি আগামী এক সপ্তাহের মধ্যে আবারো বুয়েট ক্যাম্পাস সচল হবে। শিক্ষার্থীদের প্রধান কাজ ক্লাস-পরীক্ষায় মনোনিবেশ করবেন।

এদিকে শিক্ষার্থীদের আন্দোলনের সমন্বয়ক অন্তরা তিথি রাইজিংবিডিকে জানান, আমরা অনেকগুলো দাবি থেকে সর্বশেষ গত ২ নভেম্বর তিনটি দাবি জানিয়েছি বুয়েট প্রশাসনকে। সেগুলোর মধ্যে আছে- চার্জশিটভুক্ত আসামিদের স্থায়ী বহিষ্কার, সাম্প্রতিক‍ র‍্যাগিংএর  ঘটনাগুলোর তদন্ত ও বিচার, কেউ কোন রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত থাকলে তার শাস্তির বিষয়ে একটি সুনির্দিষ্ট বিধিমালা প্রণয়ন।  কিন্তু দুই সপ্তাহ অতিবাহিত হলেও এ বিষয়ে প্রশাসন থেকে কোনো জবাব পাইনি।

তিনি বলেন, আজকে আমরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যানের সঙ্গে বসবো। পাশাপাশি বিকাল ৪টায় সংবাদ সম্মেলন করে আমাদের অবস্থান জানাবো।

এদিকে আবরার হত্যা মামলার অভিযোগপত্রের অনুলিপি পাওয়ার চেষ্টা করছে বুয়েট কর্তৃপক্ষ। এর ভিত্তিতে তারা পরবর্তী পদক্ষেপ নেবেন।


ঢাকা/ইয়ামিন/জেনিস


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বাড়ির জন‌্য বন উজার

২০১৯-১২-১২ ২:৫৮:১৩ পিএম

আবারো জুমানজি আবারো দ্য রক

২০১৯-১২-১২ ২:৩৮:১৩ পিএম

৫ মাস পর মাশরাফি...

২০১৯-১২-১২ ২:২২:০৪ পিএম

দাবাং-ফোরের চিত্রনাট্য প্রস্তুত

২০১৯-১২-১২ ২:০২:৪৮ পিএম

জাপানে নবান্ন উৎসব

২০১৯-১২-১২ ১:৩৪:৪০ পিএম