প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী শুরু আজ

প্রকাশ: ২০১৯-১১-১৭ ৮:২৬:৫৩ এএম
জ্যেষ্ঠ প্রতিবেদক | রাইজিংবিডি.কম

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আজ।

রোববার প্রথম দিন ইংরেজি বিষয়ের পরীক্ষা হবে। পরীক্ষা প্রতিদিন সকাল সাড়ে ১০টায় শুরু হবে। শেষ হবে দুপুর ১টায়।

বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বরাদ্দ থাকবে। ছয়টি বিষয়ের প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা হবে। পরীক্ষা চলবে ২৪ নভেম্বর পর্যন্ত।

সারা দেশে ৭ হাজার ৪৭০টি কেন্দ্রে পরীক্ষা হবে। বাংলাদেশের বাইরে আটটি দেশে ১২টি কেন্দ্রেও এ পরীক্ষা হবে।

এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ ছাত্র-ছাত্রী অংশ নেবে। তাদের মধ্যে ছাত্র ১১ লাখ ৮১ হাজার ৩০০ ও ছাত্রী ১৩ লাখ ৭১ হাজার ৯৬৭ জন।

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন পরীক্ষার্থী অংশ নেবে। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ৮৭ হাজার ৮২ এবং ছাত্রী ১ লাখ ৬৩ হাজার ২৮৯ জন। দেশের বাইরে পরীক্ষার্থী ৬১৫ জন।

পরীক্ষা উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৯৫৭৭২৫৭ ও অধিদপ্তরের নিয়ন্ত্রণকক্ষের টেলিফোনে নম্বর ০২-৫৫০৭৪৯১৭, ০১৭১১৩৪৪৫৩২, ০১৭১২১০৬৩৬৯। সমাপনী পরীক্ষা সংক্রান্ত সব তথ্য নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যাবে।

পরীক্ষার সূচি : প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা- ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা- ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কুরআন মাজিদ ও তাজবিদ এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা হবে।



ঢাকা/হাসান/ইভা


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বদলে যাওয়া দিনের গল্প!

২০২০-০১-২০ ৮:৪৪:১৭ এএম

টিভিতে আজকের খেলা

২০২০-০১-২০ ৮:১৬:০৬ এএম

হাজার বছর ভাসছে তারা

২০২০-০১-২০ ৭:৫৩:৪৫ এএম

আজীবন রেশন পাবেন পুলিশ সদস্যরা

২০২০-০১-২০ ৭:৫১:১৪ এএম

ময়দানে নেমেও সরে গেলেন কীর্তি

২০২০-০১-২০ ৭:৪৮:১৬ এএম

অনন্যা ইন, জানভি আউট

২০২০-০১-২০ ৪:১৩:৪০ এএম

পুড়ে গেছে জাহানার স্বপ্ন!

২০২০-০১-২০ ২:২০:৪৫ এএম