সবচেয়ে কম টাকায় ভর্তির সুযোগ বাকৃবিতে

প্রকাশ: ২০১৯-১২-১০ ৮:১১:৪৬ পিএম
বিশ্ববিদ্যালয় সংবাদদাতা | রাইজিংবিডি.কম

সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী কৃষি বিশ্ববিদ্যালগুলোর ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতকে এবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সবচেয়ে কম টাকায় ভর্তির সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।

বাকৃবিতে দুই দিনব্যাপী এ ভর্তি কার্যক্রমের প্রথম দিনে মেধা তালিকা থেকে ১১০৮টি আসনের মধ্যে ৭৬৯ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত প্রথম দিনের এ ভর্তি কার্যক্রম চলে। এদিন সন্ধ্যা ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলাম এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এবার সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তিতে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৭৩৫০-২২০০০ টাকা, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৮৩০০ টাকা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৮২৪০-১৮৫৬০ টাকা, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে ১৬০০০ টাকা, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আনুমানিক ১২০০০ টাকা এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০৫৮০-২৪০৮০ টাকা নেয়া হচ্ছে। অপরদিকে, বাকৃবিতে মাত্র ৬২১৪ টাকা দিয়ে ভর্তির সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।

এদিকে বাকৃবিতে এবার ছয়টি অনুষদে সর্বমোট ১১০৮টি আসনের মধ্যে যথাক্রমে কৃষি অনুষদের কৃষিতে ৩২০টি এবং ফুড সেফটি ম্যানেজমেন্টে ৩০টি, ভেটেরিনারি অনুষদে ১৯১টি, পশুপালন অনুষদ ১৯১টি, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অ্যাগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিংয়ে ১০০টি এবং ফুড ইঞ্জিনিয়ারিংয়ে ৫০টি, মাৎস্যবিজ্ঞান অনুষদে ১২০টি ও কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদে ১০৬টি আসনে ভর্তির সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা।

আগামীকাল (১১ ডিসেম্বর) সকাল ১০টা থেকে দ্বিতীয় দিনের ভর্তি কার্যক্রম শুরু হবে। মেধা তালিকায় ভর্তি শেষে অটোমাইগ্রেশন ও শূন্য আসনের তালিকা আগামী ১৪ ডিসেম্বর শনিবার (https://www.admission-agri.org) ওয়েবসাইটে প্রকাশ করা হবে।


বাকৃবি/আতিকুর রহমান/মাহি


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

মায়ের ইচ্ছে পূরণ করলেন কার্তিক

২০২০-০১-১৮ ৫:১৩:২৬ পিএম

ভাজ্জির রেকর্ড ভাঙলেন কুলদীপ

২০২০-০১-১৮ ৫:১২:০১ পিএম

গায়ক, নায়কের পর এবার লেখক আসিফ

২০২০-০১-১৮ ৫:০৯:৩৩ পিএম

যুবককে থানায় আটকে জমি দখল

২০২০-০১-১৮ ৪:৫৯:১৩ পিএম

‘আপনারা এখনও কিছু দেখেননি’

২০২০-০১-১৮ ৪:১৯:৫৮ পিএম