ঢাবিতে প্রথম বাদ দিয়ে দশমকে নিয়োগের সুপারিশ

প্রকাশ: ২০২০-০২-২৫ ১০:২০:৪৭ পিএম
নিজস্ব প্রতিবেদক | রাইজিংবিডি.কম

স্নাতক সম্মান ও স্নাতকোত্তরে ফার্স্ট ক্লাস ফার্স্ট পাওয়া একজন ও পিএইচডি ডিগ্রিধারী পাঁচ চাকরিপ্রার্থীকে বাদ দিয়ে চতুর্থ ও দশমকে শিক্ষক হিসেবে নিয়োগের সুপারিশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের প্রভাষক পদে নিয়োগের সিলেকশন বোর্ড।

অভিযোগ উঠেছে, যোগ্য প্রার্থীদের বাদ দিয়ে অপেক্ষাকৃত কম মেধাবীদের নিয়োগের সুপারিশ করেছে সিলেকশন বোর্ড।

বৃহস্পতিবার অনুষ্ঠিত সিলেকশন বোর্ডের সভা থেকে এ সুপারিশ করা হয়।

জানা যায়, গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের দুটি স্থায়ী শূন্য প্রভাষক পদ পূরণের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়। এ পদে চাকরির আবেদন পড়ে ২৬টি। আবেদনকারীদের মধ্যে গত বৃহস্পতিবার সিলেকশন বোর্ডের সভায় মৌখিক পরীক্ষায় অংশ নেন ১৬ জন। তাদের থেকে ৩ জনকে নিয়োগ দেয়ার জন্য সুপারিশ করেছে সিলেকশন বোর্ড।

নিয়োগের জন্য সুপারিশকৃতরা হলেন- মো. আবু সায়েম খান, এসএম তানজিল শাহ ও মো. রাফিউল ইসলাম রাঙ্গা। এর মধ্যে মো. রাফিউল ইসলাম রাঙ্গা স্নাতক সম্মানে ফার্স্ট ক্লাস সেকেন্ড ও স্নাতকোত্তরে ফার্স্ট ক্লাস ফার্স্ট অর্জন করেন, তাকে সুপারিশের বিষয়ে তেমন কোনো অভিযোগ নেই।

তবে বাকি দুজনের নিয়োগের সুপারিশ বিষয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। এর মধ্যে মো. আবু সায়েম খান স্নাতক সম্মানে দশম ও স্নাতকোত্তরে পঞ্চম অবস্থানে ছিলেন। আর এসএম তানজিল শাহ স্নাতক ও স্নাতকোত্তর উভয় পর্যায়ের চতুর্থ অবস্থানে ছিলেন। তাদের দুজনের কারোরই কোনো গবেষণা প্রকাশনা নেই।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও সিলেকশন বোর্ডের প্রধান অধ্যাপক নাসরীন আহমাদ বলেন, আসলে শিক্ষার্থীদের বিভাগীয় ফলাফলের দিকে থেকে প্রথম, দ্বিতীয় ও  তৃতীয়- এভাবে অবস্থান নির্ণয় করা হয়। তবে প্রথম সারির পাঁচ-দশজন শিক্ষার্থীর মাঝে সিজিপিএর দিকে থেকে বড় কোনো তফাত থাকে না। দুই-এক পয়েন্টের কারণে তাদের অবস্থান আগে-পরে হয়। এছাড়া ফলাফল বা প্রকাশনা এগুলো কোনটিই নিয়োগের একমাত্র মানদণ্ড নয়। এর বাইরে প্রেজেন্টেশন স্কিলসহ আরো অনেক বিষয়ে দেখতে হয়। আমি অনেক ফার্স্ট ক্লাস ফার্স্ট দেখেছি- কথাই বলতে পারে না।


ঢাকা/ইয়ামিন/সাইফ


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘আমি কখনো না বলিনি’

২০২০-০৩-৩১ ১২:১৩:৩১ পিএম

করোনা নিয়ে ফের কবিতা লিখলেন মমতা

২০২০-০৩-৩১ ১২:০০:০৯ পিএম

বিজয় সরণিতে যানজট!(ভিডিও)

২০২০-০৩-৩১ ১১:৫৮:০৩ এএম

যাকে ঘিরে হাজারটা স্বপ্ন

২০২০-০৩-৩১ ১১:২১:৫৭ এএম