চল্লিশেও চালশে নন পপি

প্রকাশ: ২০১৯-০৯-১০ ১০:৩৯:০৪ পিএম
নবীন হোসেন | রাইজিংবিডি.কম

নবীন হোসেন : অনেকটা সাদামাটাভাবেই কাটল পপির চল্লিশতম জন্মদিন। অথচ একটা সময় ছিল যখন এ তারকার জন্মদিনকে ঘিরে মাতম উঠতো তার ড্রয়িং রুমে।

কে কার আগে নায়িকাকে শুভেচ্ছা জানাবেন তা নিয়ে প্রতিযোগিতা করতে গিয়ে আগেরদিন রাত থেকেই চলত মহড়া। এখন সময় বদলেছে। সিনেমা শিল্পের রুগ্ন দশার পাশাপাশি সিনিয়র হবার কারণে চাহিদার দৌড়েও পিছিয়ে গেছেন পপি। তবে এ অভিনেত্রী চল্লিশেও যে চালশে হননি, তা তার শারিরিক কাঠামো আর অবয়বই প্রমাণ করে।

পপি জানান, জন্মদিনকে ঘিরে কোনো বাড়তি আয়োজন ছিল না। সারাদিন পরিবারের সঙ্গেই কাটিয়েছি। গতকাল রাত ১২টা থেকেই জন্মদিনের অনেক ক্ষুদে বার্তা এসেছে। আর সকাল থেকে অনেকেই ফুলের শুভেচ্ছা পাঠিয়েছে। ব‌্যাস।

১৯৭৯ সালের ১০ সেপ্টেম্বর খুলনায় জন্মগ্রহণ করেন তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ অভিনেত্রী। সে হিসেবে তার বয়স চল্লিশ পূর্ণ হলো। যদিও আমাদের দেশের নায়িকারা তাদের প্রকৃত বয়সকে গোপন করে যুগ যুগ ধরেই কেন জানি রহস‌্যের হাসি হাসতেই পছন্দ করেন! অন‌্যদিকে ৫২ বছর বয়সেও মাধুরী দিক্ষিত ‘ইয়ে জাওয়ানি হ‌্যায় দিওয়ানি’ সিনেমায় ‘ঘাঘড়া’ শিরোনামের গানে তারুণ‌্যদীপ্ত উপস্থিতিতে মাত করেন কোটি দর্শকের চিত্তকে। সাধারণের মনে প্রশ্ন তৈরি করে দিয়েছেন-এই বয়সেও এত ফিট আর এমন সুন্দর কিভাবে থাকা যায়? আমির খান, সালমান খানদের ‘প‌্যাক’ বিষয়ক দাপাদাপিতে এদেশের জিমগুলোতে তরুণদের ভিড়কে যেমন বাড়িয়েছে তেমনি মাধুরীদের মত কয়েকটি উদাহরণের কারণে তরুণীদের পাশাপাশি মাঝ বয়সী নারীদের জন‌্যও আলাদা ব‌্যবস্থা করতে হয়েছে জিমওয়ালাদের।

যা হোক, মূল প্রসঙ্গে আসা যাক। সাদিকা পারভিন পপির প্রথম সিনেমা কুলি মুক্তি পায় ১৯৯৭ সালের ১৬ মে। গত ২২ বছরে নিজের গঠনকে কয়েক দফা বদলে পপি কিন্তু এখনও তারুণ‌্যকে ধরে রেখেছেন। তাই বলে কেউ ভাববেন না যে পপিকে মাধুরীর সঙ্গে তুলনা করা হচ্ছে। সেই ঔদ্ধত্ব কেউ করবে না। তবে ঢালিউডের অন‌্যান‌্য নায়িকাদের তুলনামূলক বিচারে স্বাস্থ‌্য সচেতনতায় পপিকেই সবাই এগিয়ে রাখবেন।

স্বাস্থ‌্য সচেতন বিষয় যখন আসলো তখন একটু পুরনো খেরোখাতা খুললে মন্দ হয় না। পপির ক্যারিয়ারে  সবচেয়ে বড় শত্রু ছিল তার উচ্চতা। ৫ ফুট ৮ ইঞ্চির পপি সব সময়ই ভুগেছেন নায়ক সংকটে। কেননা, মান্না, শাকিল খান আর শাকিব খান ছাড়া এই উচ্চতার দর্শক চাহিদা সম্পন্ন নায়ক ঢালিউডে তার আমলে ছিল না। অন‌্যদিকে মৌসুমী, শাবনূর, পূর্ণিমাকে এ সমস‌্যায় পড়তে হয়নি। উচ্চতা কম হলে পরিচালক নানা কৌশলে সেটা ম‌্যানেজ করতে পারেন, কিন্তু বেশি হলে তা কমানো ছিল দায়। যে কারণে পপি সব সময় থেকেছেন নায়ক সংকটে। আর অন‌্যরা মান্না, শাকিবকেও পেয়েছেন, রুবেল, রিয়াজ, ফেরদৌসকেও পর্দাসঙ্গী করতে পেরেছেন।

ফটোসুন্দরী হয়ে কুলি ছবিতে যখন পপি নায়িকা নির্বাচিত হন, তখন পপিকে দেখে নায়িকা শব্দটির সঠিক প্রয়োগ এবার হবে বলে মন্তব‌্য করেন বোদ্ধারা। কোনো সিনেমা মুক্তির আগেই নায়িকার ঝুলিতে ডজন সিনেমা চলে আসে। বেশ কয়েক বছরই দাপট ছিল এ পর্দাসুন্দরীর। মাঝে প্রেম-বিয়ে-হামলা-মামলা আর গুঞ্জন-গুজবে পপির সাফল‌্যের বেরোমিটার নামতে থাকে। যা আর তিনি উপরে উঠাতে পারেননি। পারবেনই বা কি করে? ঐ সময় থেকেই ঢালিউড পাড়ার সিনেমাগুলো দর্শক হারাতে থাকে মানহীন আর অশ্লীলতার কারণে। পপি একা নন, দু-একজন বাদে সব অভিনয় শিল্পীরই সিনেমার সংখ‌্যা কমতে থাকে।

চাহিদা আর ব‌্যস্ততা কমে যাওয়ায় অবসরও বেড়ে যায় পপির। আর সে সময় আর স্থুলতাও বাড়তে থাকে। সিনেমা থেকে সরে গিয়ে নাটকে ব‌্যস্ত হয়ে পড়েন। কিন্তু সেখানেও খুব বেশি সফলতা না আসায় পপি মনোযোগ দেন শরীরচর্চায়। মাত্র আট মাসে পপি কমিয়ে ফেলেন ১৬ কেজি ওজন।

পপি বলেন, আসলে মেদ আর ওজন ঝরাতে আমাকে অনেক কষ্ট করতে হয়েছে। তারপরও আমি ১৬ কেজি ওজন কমিয়েছি। এখন নিজেকে অনেক ফিট বলে মনে হয।

গত প্রায় এক বছর ধরে পপিকে যারা দেখছেন তাদের কাছে মনে হবে সেই নব্বই দশকের শেষের দিকের পপিকেই দেখছেন তারা। বয়সের ছাপ খুব একটা পড়েনি। ছিপছিপে গড়নের পপি চল্লিশেও চালশে নন।


রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৯/নবীন/সাইফ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘এখনো পুরো প্রতিভা দেখাইনি’

২০১৯-০৯-১৭ ৩:৩২:১৯ পিএম

লেজার ট্রিটের মডেল হলেন শুভ

২০১৯-০৯-১৭ ২:৫৩:১৩ পিএম

স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার

২০১৯-০৯-১৭ ২:৪৮:৫৭ পিএম

স্মিথ-কোহলির তুলনা চান না সৌরভ

২০১৯-০৯-১৭ ২:৩৬:৫৭ পিএম