ঢাকায় মঞ্চ মাতাবেন ভারতের দালের মেহেন্দি

প্রকাশ: ২০১৯-১১-১২ ৮:২১:৪৭ এএম
বিনোদন প্রতিবেদক | রাইজিংবিডি.কম

উপমহাদেশের সবচেয়ে বড় লোকসংগীতের আসর ‘ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব’। আগামী ১৪ নভেম্বর রাজধানীর আর্মি স্টেডিয়ামে বসতে যাচ্ছে এ উৎসবের পঞ্চম আসর। বাংলাদেশ ছাড়াও এ উৎসবে গান পরিবেশন করবেন ৬ দেশের ২০০ শিল্পী। খ্যাতিমান এই শিল্পীরা তিনদিন নিজ নিজ দেশের লোকগান পরিবেশন করবেন। সঙ্গে থাকছে লোকবাদ্যযন্ত্রের পরিবেশনা এবং লোকনৃত্য।

এবারের ফোকফেস্টে অন্যতম আর্কষণ ভারতের দালের মেহেন্দি। এ আয়োজনের প্রথমদিন লোকসংগীত পরিবেশন করবেন তিনি। নব্বই দশকের মাঝামাঝি সময়ে পাঞ্জাবি ভাংড়া গান দিয়ে সারা ভারতে ঝড় তুলেন দালের মেহেন্দি। ১৯৯৫ সালে তার প্রথম অ্যালবাম ‘বোলো তা রা রা রা...’ প্রায় ২০ মিলিয়ন কপি বিক্রি হয়। যা ছিল একটি রেকর্ড। প্রায় তিন দশকের ক্যারিয়ারে শ্রোতাদের অসংখ্য হিট গান উপহার দিয়েছেন, সুখ্যাতি পেয়েছেন বলিউডে প্লেব্যাক করেও।

বলিউডের কয়েকটি সিনেমার গানে কণ্ঠ দিলেও মেহেন্দি বেশি পরিচিতি পেয়েছেন পাঞ্জাবের ঐতিহ্যবাহী ভাংড়া পপ গান গেয়ে। ‘তুনাক তুনাক তুন’, ‘বোলো তা রা রা’-এর মতো তার একাধিক গান বিপুল জনপ্রিয়তা পেয়েছে। দালের মেহেন্দির কণ্ঠে পাঞ্জাবি ভাংড়া গান সীমানা পেরিয়ে বিশ্বব্যাপী জনপ্রিয়তা কুড়িয়েছে।

দালের মেহেন্দির জন্ম ১৯৬৭ সালে বিহারের পাটনায়। তিনি একাধারে কণ্ঠশিল্পী, সুরকার, গীতিকার, লেখক, প্রযোজক, সম্পাদক এবং পরিবেশবিদ। তার মূল নাম দলের সিং। তাকে ভাংড়া সংগীতকে বিশ্বব্যাপী পরিচিত দেওয়া এবং তার যুগের পূর্বের সময়কার অ-চলচ্চিত্রীয় সংগীতকে বলিউডের সংগীতের সমান্তরালে নিয়ে আসার কৃতিত্ব দেওয়া হয়। তিনি ভারতীয় পপ ব্যক্তিত্ব যিনি অবিরাম নেচে নেচে গান গাওয়া, স্বাতন্ত্র্যসূচক কণ্ঠস্বর, পাগড়ি এবং দীর্ঘ আলখাল্লার জন্য পরিচিত।

 

ঢাকা/রাহাত সাইফুল/শান্ত


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

অনন্য এক কীর্তি গড়লেন রোনালদো

২০২০-০১-২০ ৯:৫৫:৫১ এএম

ময়লার স্তুপ থেকে নবজাতক উদ্ধার

২০২০-০১-২০ ৯:৩০:১১ এএম

বদলে যাওয়া দিনের গল্প!

২০২০-০১-২০ ৮:৪৪:১৭ এএম

টিভিতে আজকের খেলা

২০২০-০১-২০ ৮:১৬:০৬ এএম

হাজার বছর ভাসছে তারা

২০২০-০১-২০ ৭:৫৩:৪৫ এএম

আজীবন রেশন পাবেন পুলিশ সদস্যরা

২০২০-০১-২০ ৭:৫১:১৪ এএম