ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ছোট পর্দায় বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৯, ১২ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ছোট পর্দায় বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর

মুক্তিযুদ্ধে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের অবদানের কথা স্মরণ করে তার জীবনী নিয়ে প্রথম নির্মিত হলো টেলিফিল্ম। ‘সেই আমি’ নামে টেলিফিল্মটির গল্প ও চিত্রনাট্য রচনা করেছেন ড. মইনুল খান। বিজয় দিবস উপলক্ষে এটি নির্মাণ করেছেন দীপু হাজরা।

গল্প প্রসঙ্গে এ পরিচালক জানান, মহিউদ্দিন জাহাঙ্গীর পাকিস্তান আর্মি থেকে পালিয়ে আসার পর তৎকালীন পশ্চিম পাকিস্তানি মিলিটারি তাকে খুঁজতে তার গ্রামের বাড়ি যায়। সেখানে খুঁজে না পেয়ে এক রাজাকারের সহযোগিতায় উপস্থিত হয় তার নানা বাড়িতে। তাদের ধারণা, এ বাড়িতেই জাহাঙ্গীরকে পাওয়া যাবে। বিষয়টি তেমন হয়নি কারণ ইতোমধ্যে জাহাঙ্গীর মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে চাঁপাইনবাবগঞ্জে যুদ্ধে লিপ্ত হন তিনি। মিলিটারিরা তাকে না পেয়ে তার নানা-নানিকে ঘরের ভেতরে রেখে, দরজা-জানালা বন্ধ করে ঘরে আগুন লাগিয়ে দেয়। সেখানেই তাদের মৃত্যু হয়। পাশের বাড়ির আত্মীয় কালুমীর ও বেগম বিবি বিষয়টি জানার পর তাদের বাঁচাতে এগিয়ে আসলে মিলিটারিরা কালুমীরের বড় মেয়ে ছিনুর সামনেই বেগম বিবিকে গুলি করে হত্যা করে। ছিনুর বয়স তখন ৭ বছর। এ ঘটনা তার মনে গভীর দাগ কাটে। চোখের সামনে তার মায়ের এই মৃত্যুকে কোনোভাবেই মেনে নিতে পারে না। ছিনুর বয়স এখন ৫৮ বছর। বিয়ে করে ঢাকাতেই থাকে। ডিসেম্বর এলেই সেই দুর্বিষহ স্মৃতি তাকে নাড়া দেয়। কিছুতেই ঘুমাতে পারে না সে।

একদিন স্বামীকে না বলে রাতের আঁধারে বেরিয়ে পড়েন ঢাকা শহর দেখতে। হাঠৎ ছিনুর পথরোধ করে দুইজন উত্যাক্তকারী। ছিনু তাদেরকে ভাবলেশহীনভাবে দেখে। তারপর দুজনে দৌড়ে পালায়। রিকশা নিয়ে ঘুরতে থাকে পুরো শহর। গুলশান-২ নম্বর চত্বরে এসে নামে। নিজের চোখে দেখে কি করে ড্রাগ ও অস্ত্র কেনা-বেচা হচ্ছে। বিষয়টি ছিনু দেখে ফেলায় ওই সন্ত্রাসীরা তার পিছু ধাওয়া করে। কোনোমতে এ যাত্রায় বেঁচে যায়। রিকশা দ্রুত চলতে থাকে। মহাখালী বাসস্ট্যান্ড। তখন রাত ২টা। সেখানে একজন মহিলার লাশ পড়ে আছে, তার পাশে ছোট্ট এক মেয়ে কাঁদছে। খবর নিয়ে ছিনু জানতে পারে, কিছুক্ষণ আগে ছিনতাইকারীর গুলিতে মারা গেছে মহিলাটি। এত অসংঙ্গতির মধ্য একটু শান্তির বার্তা পায় ছিনু। যখন দেখে, শীতার্ত মানুষের মাঝে এক বৃদ্ধ নিজের ভালোলাগা থেকেই কম্বল বিতরণ করছেন। ছিনু বেশ আশ্বস্ত হয়। কতশত অনিয়মের মাঝে একটু আশার আলো, যে আলোর ফুলকিতে এখনো হাঁটছে বাংলাদেশ।

এ টেলিফিল্মের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন— আরমান পারভেজ মুরাদ, নাজনীন হাসান চুমকী, রুনা খান, সমাপ্তী মাসুক, সায়েম সামাদ, আজম খান, অরিত্রাসহ অনেকে। আগামী ১৩ ডিসেম্বর দুপুর ২টা ৪৫ মিনিটে বেসরকারি টেলিভিশন চ্যানেল আইয়ে প্রচার হবে টেলিফিল্মটি।

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়