ইতিহাস নির্ভর সিনেমা বানানো উচিত: সৈয়দ হাসান ইমাম

প্রকাশ: ২০২০-০২-২১ ৫:০৩:৪৬ পিএম
রাহাত সাইফুল | রাইজিংবিডি.কম

সৈয়দ হাসান ইমাম। একজন অভিনেতা, আবৃত্তিকার, স্বৈরাচার ও সাম্প্রদায়িকতাবিরোধী গণতান্ত্রিক আন্দোলনের অগ্রণী ব্যক্তিত্ব। নাটক সিনেমায় অভিনয়ের পাশাপাশি পরিচালনাও করেছেন তিনি। বাংলা চলচ্চিত্রের রয়েছে গৌরবময় ইতিহাস। অথচ দুঃখের বিষয় ভাষা আন্দোলন নিয়ে তেমন কোনো চলচ্চিত্র নির্মাণ করা হয়নি।

এ বিষয়ে রাইজিংবিডির সঙ্গে কথা বলেছেন সৈয়দ হাসান ইমাম। তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধ অনেক বড় বিষয়। যে কারণে এই বিষয়ে অনেক সিনেমা নির্মাণ হয়েছে এবং আগামীতে হবে। কিন্তু কোনো আন্দোলন নিয়ে আমাদের সিনেমা নির্মিত হয়নি। ঊনসত্তরের গণআন্দোলন নিয়ে সিনেমা হয়নি, আসাদকে নিয়ে সিনেমা হয়নি। এগুলো নিয়ে অবশ্যই সিনেমা হওয়া উচিত।’

তিনি আরো বলেন, ‘একটি সিনেমা নির্মাণে অনেক টাকা খরচ হয়। তা আবার দর্শকদের দেখতে হবে। কিন্তু সিনেমার এমন অপব্যবহার হয়েছে যে, রুচিশীল দর্শক মুখ ফিরিয়ে নিয়েছেন। যারা সিনেমা দেখেন, তারা শুধু বিনোদনের জন্য দেখেন। বিনোদনের সিনেমা হতে হতে এমন একটা অবস্থা হয়েছে—এখন যারা জীবনধর্মী সিনেমা নির্মাণ করেন তারা লোকসানে পড়েন।’

‘সরকার যদি ক্যাটাগরি করে দেয়—ভাষা আন্দোলনের জন্য সিনেমা নির্মাণ করো অনুদান দিব। তখন সিনেমা নির্মাণ হতে পারে। দেশের ইতহাস-ঐতিহ্য নিয়ে সিনেমা নির্মাণ করা উচিত। ইতিহাসের বিভিন্ন মোড় নিয়ে সিনেমা বানানো উচিত। এ দায়িত্ব যে শুধু সরকারের তাও নয়, জনগণেরও।’ বলেন হাসান ইমাম।

১৯৭১ সালে ফেব্রুয়ারি মাসে হাসান ইমামকে আহ্বায়ক করে গঠিত হয় শিল্পীদের প্রতিবাদী সংগঠন বিক্ষুব্ধ শিল্পী সমাজ। যারা বঙ্গবন্ধুর নির্দেশে পাকিস্তান বেতার ও টেলিভিশন অনুষ্ঠান বর্জন করেন। গণআন্দোলনের চাপে পাকিস্তানি সরকার ৮ মার্চ বেতার ও টেলিভিশনের দায়িত্ব বিক্ষুব্ধ শিল্পী সমাজের হাতে ছেড়ে দিতে বাধ্য হয়। ২৫ মার্চের পর হাসান ইমাম মুজিবনগরে চলে যান এবং মুক্তিযুদ্ধে যোগ দিয়ে স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের নাট্য বিভাগের দায়িত্বে নিযুক্ত হন।

মুক্তিযুদ্ধের সময় জহির রায়হানকে সভাপতি ও হাসান ইমামকে সাধারণ সম্পাদক করে মুজিবনগরে চলচ্চিত্র শিল্পী ও কলাকুশলী সমিতি গঠন করা হয়। যাদের উদ্যোগে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র দলিল ‘লেট দেয়ার বি লাইট’ নির্মিত হয়।


ঢাকা/রাহাত সাইফুল/শান্ত


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

করোনা নিয়ে ফের কবিতা লিখলেন মমতা

২০২০-০৩-৩১ ১২:০০:০৯ পিএম

বিজয় সরণিতে যানজট!(ভিডিও)

২০২০-০৩-৩১ ১১:৫৮:০৩ এএম

যাকে ঘিরে হাজারটা স্বপ্ন

২০২০-০৩-৩১ ১১:২১:৫৭ এএম

নববর্ষের অনুষ্ঠান বন্ধ

২০২০-০৩-৩১ ১০:৪৪:৩৩ এএম