তরুণ উদ্যোক্তার খোঁজে ‘হ্যাকাথন’ কর্মশালা

প্রকাশ: ২০২০-০১-২৬ ৫:৪৯:১৭ পিএম
বিশ্ববিদ্যালয় সংবাদদাতা | রাইজিংবিডি.কম

দেশের তরুণ প্রজন্মকে উদ্যোক্তায় পরিণত করতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘হ্যাকাথন’ কর্মশালার আয়োজন করা হয়।

প্রযুক্তিকে কাজে লাগিয়ে তরুণ উদ্ভাবকের খোঁজে বিশ্ববিদ্যালয়টি এ কর্মশালার আয়োজন করে।  

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ম্যাথমেটিক্স বিভাগের সহযোগিতায় শনিবার বাকৃবিতে আইসিটি মন্ত্রণালয় এর আয়োজন করে।

ময়মনসিংহ বিভাগের মোট ৫০০ জন তরুণ শিক্ষার্থী এ কর্মশালায় অংশগ্রহণ করে। প্রযুক্তির মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব প্রতিরোধ, পল্লী সড়ক উন্নয়ন প্রকল্পগুলো মনিটরিং, আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতির প্রবর্তনসহ দেশের মোট ১০টি সমস্যা সমাধানে দেশের তরুণ প্রজন্মের ভাবনা এবং উদ্ভাবনকে কাজে লাগাতে চায় আইসিটি মন্ত্রণালয়।

এর জন্য দেশের ১০টি ভেন্যুতে এ কর্মশালা অনুষ্ঠিত হবে। আগামী ৩১ জানুয়ারির মধ্যে তরুণরা এ সকল সমস্যা সমাধানে প্রযুক্তিগত উদ্ভাবনী ভাবনা আইসিটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জমা দিতে পারবে।

এতে বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নুরুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাকৃবি রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নুর আলী খানসহ অনেকেই।

প্রধান অতিথি বলেন, ‘বর্তমানে আইটি সেক্টর দেশের সব কাজের সাথেই জড়িত। প্রযুক্তির সহযোগিতায় নিত্যপ্রয়োজনীয় কাজ হবে আরো সহজ। বর্তমানে বাংলাদেশ এ দিক থেকে এগিয়ে যাচ্ছে। প্রায় ৩৫ দেশে এখন হার্ডওয়ার পণ্য রপ্তানি করছে বাংলাদেশ। এছাড়া ২০২৩ সালে মধ্যে সরকার প্রতিটি জেলায় একটি করে ইনকিউবেটর স্থাপন করবে। উদ্ভাবককে উদ্যোক্তায় পরিণত করতে সকল সহযোগিতা করবে এই ইনকিউবেটর।

উল্লেখ্য, বাছাইকৃত প্রায় ২৫ জন দক্ষ মেনটর এবং সারা দেশ থেকে নির্বাচিত ৫০টি দল মূল হ্যাকাথনে অংশ নেবে। সেখান থেকে সেরা ১০টি উদ্ভাবনী ভাবনাকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে। বিজয়ী ১০টি টিমকে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ‘টেক মাহিন্দ্রা লিমিটেড’ মেকারস ল্যাবে গবেষণা ও প্রযুক্তি সহয়তাসহ মনিটরিং ও প্রশিক্ষণ প্রদান করা হবে।


বাকৃবি/অতিকুর/মাহি


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

করোনায় থমকে গেছে মশনিধন কর্মসূচি

২০২০-০৩-২৯ ৫:৪৪:২৮ পিএম

প্রভাস ভক্তদের অপেক্ষা বাড়ছে?

২০২০-০৩-২৯ ৫:২৮:৪৮ পিএম

আ.লীগের ওপর আস্থা রাখুন : হানিফ

২০২০-০৩-২৯ ৫:১৮:১৮ পিএম

হাসপাতাল হোক, তবে…

২০২০-০৩-২৯ ৫:১০:৪৬ পিএম

বিরল ভাইরাসে আমাদের বিরল আচরণ

২০২০-০৩-২৯ ৪:৪৬:১৮ পিএম

স্পেনে এক রাতে ৮৩৮ জনের মৃত্যু

২০২০-০৩-২৯ ৪:৩০:৪৭ পিএম