‘এক বছরে ১ লাখ কর্মসংস্থান তৈরি করবো’

প্রকাশ: ২০২০-০৫-০৩ ৫:২০:৪১ পিএম
গোলাম মোর্শেদ সীমান্ত | রাইজিংবিডি.কম

ইকবাল বাহার জাহিদ বাংলাদেশের তরুণ প্রজন্মের কাছে এক পরিচিত নাম। তিনি শিক্ষিত তরুণ প্রজন্মকে স্বপ্ন দেখান নিজে কিছু একটা করার৷ স্বপ্ন দেখান উদ্যোক্তা হওয়ার৷ ‘চাকরি করবো না, চাকরি দেবো’ এই প্রতিপাদ্য নিয়ে ২০১৮ সালে তরুণ উদ্যোক্তাদের নিয়ে তৈরি করেন ‘নিজের বলার মতো একটা গল্প’। বর্তমানে উদ্যোক্তাদের নানা বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন গোলাম মোর্শেদ সীমান্ত।

সীমান্ত: কীভাবে কাটছে বন্দিজীবন?
ইকবাল বাহার জাহিদ: এখনো সুস্থ আছি, বেঁচে আছি এটাই সবচেয়ে বড় প্রাপ্তি। মানুষ অনেক কষ্টে আছেন, অনেক মানুষের শরীরে করোনা শনাক্ত, অনেকে মারা যাচ্ছেন, করোনা শনাক্ত হওয়ার কারণে অনেকে পারিবারিক ও সামাজিকভাবে নিগৃহীত হচ্ছেন। গত ১ মাস ধরে প্রতিদিন আমি চেষ্টা করছি ব্যস্ত থাকতে, যেমন হোম অফিস, বাসায় কিছু সময় দেওয়া, করোনায় অসহায় ও নিম্ন-মধ্যবিত্ত মানুষকে সহায়তা করতে।

সীমান্ত: উদ্যোক্তারা এই মুহূর্তে কেমন আছেন?
ইকবাল বাহার জাহিদ: উদ্যোক্তারা ভালো নেই, তবে কোনো অবস্থাতেই মনোবল হারানো যাবে না। মানুষ বেঁচে থাকলে সব কিছু আবার হবে, হয়তো আরও ভালো কিছু হবে। হয়তো আবার শূন্য থেকে শুরু করতে হবে, কিন্তু আবার মাঠে নামার প্রস্তুতি নিতে হবে। না খেলে মাঠ ছেড়ে চলে যাওয়া যাবে না।

সীমান্ত: এই পরিস্থিতিতে উদ্যোক্তাদের জন্য কী ভূমিকা রাখছে আপনার সংগঠন?
ইকবাল বাহার জাহিদ: ‘নিজের বলার মতো একটা গল্প’-এর বাংলাদেশসহ ৫০টি দেশের ২৮০,০০০ শিক্ষার্থীদের আমরা বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছি। আমাদের উদ্যোক্তাদের মধ্যে অনেকেই অনলাইনে বিজনেস করছেন। আর বাকিরা পূর্ণ মনোবল নিয়ে প্রস্তুতি নিচ্ছেন আবার শুরু করবেন বলে।

সীমান্ত: এই সংকট কেটে গেলে উদ্যোক্তারা কী ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারে বলে আপনি মনে করেন?
ইকবাল বাহার জাহিদ: পৃথিবীর যেকোনো দেশ, খুব সহযেই আগের অবস্থানে ফিরে আসবে না। গত দুই মাসের খরচ নিয়ে তারা বিপাকে পড়বে। আমাদের উদ্যোক্তাদের নতুন নতুন আইডিয়া নিয়ে কাজ করতে হবে- আইটি খাতে, স্বাস্থ্য খাতে, কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত খাতে, শিক্ষা ও বিনোদন খাতে। এখন তাদের ফান্ড দরকার কিছু প্রণোদনা দরকার, যা সরকারকে করতে হবে। তাদের বিগত ২ মাসের খরচকে উঠিয়ে আনার জন্য অপচয় কমাতে হবে ও বেশি সময় কাজ করতে হবে।

সীমান্ত: এ সময়ে একজন উদ্যোক্তা মানসিকভাবে কীভাবে নিজেকে শক্ত রাখতে পারেন?
ইকবাল বাহার জাহিদ: নিজেকে ব্যস্ত রাখতে হবে। প্রচুর বই পড়তে হবে, ভালো ভালো ভিডিও দেখতে হবে, নেটওয়ার্কিং করতে হবে, বিগত দিনে কি কি ভুল ছিল জীবনে ও বিজনেসে তা চিহ্নিত করে সমাধানের উদ্যোগ নিতে হবে। কিছু স্কিলস শিখে ফেলতে হবে এবং অল্প করে হলেও মানুষের পাশে দাঁড়াতে হবে। আপনি বেঁচে আছেন এখনো সুস্থ আছেন– এটাই সবচেয়ে বড় মানসিক স্বস্তি।

সীমান্ত: যদি দেশের অর্থনীতিতে মন্দা দেখা দেয়, সেসময়ের জন্য উদ্যোক্তাদের কি কি পদক্ষেপ থাকা দরকার?
ইকবাল বাহার জাহিদ: যখনই পৃথিবী মহামারি বা যুদ্ধ বিধ্বস্ত হয়, তারপর নতুন অনেক সুযোগ তৈরি হয়, সে দিকে মনোযোগ দিতে হবে। বিভিন্ন প্রণোদনা নিয়ে সরকারকে বায়ারের ভূমিকা নিতে হবে। অনেক কিছু বিদেশ থেকে না কিনে, দেশীয় কোম্পানিগুলোর কাছ থেকে কিনতে হবে। অপচয় কমাতে হবে সর্ব ক্ষেত্রে। সবার জীবন-মান কিছুটা কমাতে হবে। বিলাসী দ্রব্য ব্যবহার কমাতে হবে, তাতে আমদানি চাপ কমবে। নিজেদের অফিসে কোথাও কোথাও অপচয় কমাতে হবে এবং দক্ষতা বাড়াতে হবে ও অনেক বেশি পরিশ্রম করতে হবে।

সীমান্ত: অসংখ্য মেধাবী তরুণ কর্মসংস্থান হারাচ্ছে, এটা আমাদের সমাজে কোনো প্রভাব ফেলবে?
ইকবাল বাহার জাহিদ: যে যোগ্য, যার অনেক স্কিল আছে, ভালো কথা বলতে জানে, কমিউনিকেশন ভালো, ইংরেজি ভালো বলতে ও লিখতে পারে, কিছু কারিগরি দক্ষতা আছে, বেসিক আইটি সম্পর্কে জ্ঞান আছে, সৎ ও পরিশ্রমীদের চাকরি যাবে না। আর গেলেও তারা কাটিয়ে উঠতে পারবে। 

সীমান্ত: ভবিষ্যতে উদ্যোক্তাদের নিয়ে আপনার পরিকল্পনা কী?
ইকবাল বাহার জাহিদ: নিজে স্বপ্ন দেখি ও তরুণদের স্বপ্ন দেখাই, এটা আমার সামাজিক দায়বদ্ধতা। এটা আমি কোনো প্রকার পারিশ্রমিক ছাড়াই করি এবং প্রতিদিন ২-৩ ঘণ্টা সময় ব্যয় করি এই কাজে। প্রায় অসম্ভব একটি স্বপ্ন আজ সারা দেশসহ ৫০টি দেশের প্রবাসী বাংলাদেশিদের মধ্য থেকে ২৮০,০০০ তরুণকে আমরা উদ্যোক্তা হওয়ার ব্যাপারে প্রশিক্ষণ দিচ্ছি। আগামী এক বছরে লাখো মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করব।

আমাদের প্রতিষ্ঠান ‘নিজের বলার মতো একটা গল্প’ ৩টি বিষয় নিয়ে অনলাইন প্লাটফর্মে কাজ করছে। ১. উদ্যোক্তা বিষয়ক অনলাইনে ৯০ দিনব্যাপী প্রশিক্ষণ। ২. মূল্যবোধ, লিডারশীপ, বিভিন্ন বিষয়ে স্কিলস ও একজন ভালোমানুষ হয়ে উঠার চর্চা করানো। ৩. ভলান্টিয়ারিং এবং সোশ্যাল ওয়ার্ক ও মানবিক কার্যক্রম।

সীমান্ত: সময় দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
ইকবাল বাহার জাহিদ: তোমাকেও ধন্যবাদ। সবার উদ্দেশে বলবো, ঘরে থাকুন দেশকে ভালো রাখুন।

 

ঢাকা/হাকিম মাহি


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ক্রিকেটের রেকর্ড থেকে

২০২০-০৬-০৩ ৯:০৭:২১ এএম

রেল কি করোনা এক্সপ্রেস ?

২০২০-০৬-০৩ ৮:০৮:২৬ এএম

জিপিএ-৫ পেয়েও কাঁদছেন তানিয়া

২০২০-০৬-০৩ ৩:৩২:৪৪ এএম

৮২ কোচ পেলেন মাশরাফির ‘উপহার’

২০২০-০৬-০৩ ১:২২:৪১ এএম

‘আমি কৃষ্ণাঙ্গ হিসেবে গর্বিত’

২০২০-০৬-০৩ ১২:৩২:১৬ এএম