সাড়া ফেলেছে ফেরদৌস হাসানের ‌'কিছু দূরে নদী'

প্রকাশ: ২০১৯-০২-২৪ ৯:১৬:২৯ এএম
হাসান মাহামুদ | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলায় সাড়া ফেলেছে নাট্যকার ও উপন্যাসিক ফেরদৌস হাসানের লেখা ভিন্নধর্মী উপন্যাস ‌'কিছু দূরে নদী'। বইটি প্রকাশ করেছে বাংলাদেশ রাইটার্স গিল্ড।

বাংলাদেশ রাইটার্স গিল্ডের প্রকাশক পারভেজ রানা বলেন, 'কিছু দূরে নদী' বই বেশ সাড়া ফেলেছে। উপন্যাসটির কাহিনী ভালো এবং এর সম্পাদনার মান নিয়েও আমরা সন্তুষ্ট। ১৬০ পৃষ্ঠার বইটি পাঠকের তৃপ্তি আনতে সক্ষম হবে বলে আমার মনে হয়। 

বইটির মূল্য ৩০০ টাকা। পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলায় ২৮৯ নম্বর বাংলাদেশ রাইটার্স গিল্ডের স্টলে।

উপন্যাসটি সর্ম্পকে সংক্ষেপে বলা যায়- রূপকথায় পরীরা নেমে আসে আকাশ থেকে। আর আমাদের গল্পের নায়ক অরুণের জীবনে পরী আসে এক মাঝরাতে। পাল্টে যায় তার আটপৌরে জীবন। ফটোজার্নালিস্ট অরুণ দৌড়াতে থাকে। অর্থ, ক্ষমতা বাইরে নিয়ে যেতে চায় তাদের স্বপ্নকে। এতটুকু পড়ে মনে হতে পারে এ বুঝি আরো একটি ছকে বাঁধা উপন্যাস।

কিন্তু এ ভুল ভেঙে যায় দ্রুতই, যখন উন্মোচিত হতে থাকে নতজানু বুদ্ধিজীবীর ধাপ্পাবাজী, মিডিয়ার চামচামি, সুবেশধারীর নগ্ন লালসা। আর এসবের বিপরীতে দেখা যায় দেশের প্রতি, মানুষের প্রতি অতি সাধারণ মানুষের ভালোবাসা। ক্ষতবিক্ষত অরুণ যখন তার ছোটবেলার শিক্ষককে বলে, ‘এখন শিক্ষকরা ব্যবসা করে, ব্যবসায়ীরা রাজনীতি করে, ডিগ্রিধারীরা এনজিও করে, মিডিয়া মিথ্যা বলে, আমলারা ঘুষ খায়, পুলিশ দেশ চালায়-’, তখন যেন এটি আর নিছক কোনো প্রেমের উপন্যাস থাকে না, হয়ে ওঠে এই সময়ের এক দলিল। প্রেম আর দ্রোহের এই সব কথা একবার পড়তে শুরু করলে শেষ না করে উঠতে ইচ্ছে করবে না। ফেরদৌস হাসানের লেখার ম্যাজিকটা বোধ করি এখানেই।

ফেরদৌস হাসান বানিয়েছেন পাঁচ হাজারেরও বেশি নাটক। লিখেছেন প্রায় অর্ধশত উপন্যাস। জনপ্রিয় নাটকগুলোর মধ্যে কয়েকটি হল ফেরা, শ্যওলা, সম্পূর্ণ রঙিন, তোমার বসন্ত দিনে। তাঁর প্রিয় উপন্যাসগুলোর মধ্যে রয়েছে আমার কেবলই রাত হয়ে যায়, মায়া, ভালবাসি, সে আমার একলা পাখি, সে অসীমা বলে পাইনি, ঝরা পাতা টুকু। আশির দশক থেকে লিখে আসা তার রচনায় সমসাময়িক বিষয় উঠে আসে চমৎকার নৈপূণ্যতায়।

ফেরদৌস হাসান রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক শেষে সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৭১ সালে বাড়ি পালিয়ে মুক্তিযুদ্ধে গিয়েছিলেন তিনি।




রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৯/হাসান/ইভা

     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

প্রেমিককে ফাঁসাতে গিয়ে …

২০২০-০২-২১ ৯:৪০:৪১ পিএম

কতজন পেসার নিয়ে খেলবে বাংলাদেশ?

২০২০-০২-২১ ৮:৪০:১৬ পিএম

দিনাজপুরে চার ডাকাত আটক

২০২০-০২-২১ ৮:৩০:৩৫ পিএম

ডমিঙ্গোর কিছু বলার আছে...

২০২০-০২-২১ ৭:৫১:০৮ পিএম

ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত

২০২০-০২-২১ ৭:৪৬:০৩ পিএম

আল্লাহর দলের তিন সদস্য গ্রেপ্তার

২০২০-০২-২১ ৭:৪৪:৪২ পিএম