শত কথার শত গল্প

প্রকাশ: ২০১৯-০২-২৪ ৩:৫২:৩১ পিএম
ইভা | রাইজিংবিডি.কম

রাইজিংবিডি ডেস্ক : দুই বাংলার নবীন ও প্রবীণ কবি, লেখকদের ১০০ শব্দের ১০০টি গল্প নিয়ে বইমেলায় প্রকাশিত হয়েছে ‘শত কথার শত গল্প’ বইয়ের দ্বিতীয় খণ্ড।

বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। ১০০ শব্দের গল্প লেখার আয়োজনে দুই বাংলা থেকে প্রায় সাড়ে ৪০০ লেখা জমা পড়ে। সেখান থেকে নির্বাচিত ৭৮ গল্প ও প্রতিষ্ঠিত লেখকের ২২টিসহ মোট ১০০টি গল্প নিয়ে এই সংকলনের দ্বিতীয় খণ্ড প্রকাশিত হয়েছে। মুক্ত আসর ‘স্বপ্ন-৭১’ এর উদ্যোগে এটি প্রকাশতি হয়।

বইটি সম্পর্কে কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, শত কথার শত গল্প বইয়ের একশ শব্দে রচিত একশটি গল্পের এই সংকলন প্রকাশ নিঃসন্দেহে একটি ভিন্নধর্মী উদ্যোগ। সৃজনশীলতা চর্চার এই ধারা একটি মাত্রা যোগ করছে। নবীণ-প্রবীণের এই যোগে সাহিত্যের পরিসর বিস্তৃত হবে।

কথাসাহিত্যিক মোহিত কামাল বলেন, ছোট কথার ভেতরে বড় ভাবসম্পদ লুকিয়ে থাকতে পারে, অসামান্য আলোর স্ফুরণ ঘটাতে পারে ছোটগল্পে, তার প্রমাণ ইতিমধ্যে দিয়েছে ‘শত কথার শত গল্প’ বইয়ের লেখকরা। বাংলা ভাষার এ অভিনব আয়োজন সাহিত্যভুবনে এক অসাধারণ দৃষ্টান্ত হিসেবে থাকবে।

‘শত কথার শত গল্প’ বইটির সম্পাদক আবু সাঈদ বলেন, ছোট ছোট জীবনের গল্পগুলো ১০০ শব্দে প্রকাশ করা সত্যিকার অর্থে বেশ কঠিন। এমন কঠিন কাজটি করেছেন এই বইয়ের লেখকরা। দুই বাংলার তরুণ লেখকদের মধ্যে যে সাড়া পেয়েছি তা নিঃসন্দেহে আমাদের আরও এগিয়ে নিয়ে যাবে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৯/ইভা/সাইফ

     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পিলখানা হত্যা

রায়ের কপি সংগ্রহে লাগবে ৯ লাখ টাকা!

২০২০-০২-২৫ ১২:৩৪:৩৮ এএম

অবশেষে টনক নড়ল বিসিবির

২০২০-০২-২৫ ১২:১৩:৫২ এএম