অরুণ কুমার বিশ্বাসের মুক্তিযুদ্ধের গল্প

প্রকাশ: ২০১৯-০২-২৫ ১২:৫২:৩৯ পিএম
তাপস রায় | রাইজিংবিডি.কম

সাহিত্য ডেস্ক: ‘মুক্তিযুদ্ধের গল্প’ কিশোর গল্পগ্রন্থ। শুধু যুদ্ধকালীন নয়, যুদ্ধোত্তর প্রজন্মের কথা মাথায় রেখে এই বইয়ের গল্পগুলো লেখা হয়েছে। একাত্তরে পাক হানাদারদের মুখোমুখি হওয়া কাজলের কথা যেমন রয়েছে, তেমনি আছে হুইল চেয়ারে বন্দী মহান এক বীর মুক্তিযোদ্ধার কথা। বীর মুক্তিযোদ্ধা ও রাজাকারদের মুখোমুখি হবার দুর্লভ ছবিও আছে একটি গল্পে। হতে পারে, বাস্তবে এমনটি কখনও ঘটেনি, তবে এ-কথা সত্যি, স্বাধীন বাংলাদেশে আমরা কুখ্যাত দেশদ্রোহীর আস্ফালন বড় কম দেখিনি। তাদের গাড়িতে রাষ্ট্রীয় পতাকাও উড়তে দেখা গেছে।

বলাবাহুল্য, সময়ের সাথে সাথে বাংলাদেশের ভূ-রাজনৈতিক বাঁকবদল হয়েছে, একাত্তর নিয়ে নতুন প্রজন্মের চিন্তা-চেতনায় নতুনত্ব এসেছে। ‘যুদ্ধদিনের গল্প’ বস্তুত ক্যানভাসে আঁকা কোলাজ বা কিছু কল্পচিত্রের সমষ্টি, চিত্রকর নিজেও যেখানে নীরব দর্শক, আবার কখনও-বা সাহস করে ঢুকে পড়েছেন অতীতের সেই গৌরবময় ইতিহাসের নিরেট শরীরে।

যুদ্ধের ডামাডোলে বাবা-মাকে হারিয়ে একা হয়ে যায় কাজল। তখন তার একটাই ইচ্ছে জাগে মনে, প্রতিশোধ নিতে হবে। হবেই। পাক বাহিনীর কিছু না কিছু ক্ষতি তাকে করতেই হবে। কাজল তখন বিচ্ছুবাহিনীর সাথে যোগ দেয়। মিলিটারি ক্যাম্পের সব খবর পৌঁছে দেয় বিচ্ছুদের কাছে। এভাবেই একের পর এক লেখা হয় মুক্তিযুদ্ধের গল্প। বইটি মূলত যুদ্ধোত্তর প্রজন্মের জন্য, যারা কিনা যুদ্ধ দেখেনি।

বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন আনওয়ার ফারুক। মূল্য ৩৫০ টাকা।




রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৯/তারা

     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

প্রেমিককে ফাঁসাতে গিয়ে …

২০২০-০২-২১ ৯:৪০:৪১ পিএম

কতজন পেসার নিয়ে খেলবে বাংলাদেশ?

২০২০-০২-২১ ৮:৪০:১৬ পিএম

দিনাজপুরে চার ডাকাত আটক

২০২০-০২-২১ ৮:৩০:৩৫ পিএম

ডমিঙ্গোর কিছু বলার আছে...

২০২০-০২-২১ ৭:৫১:০৮ পিএম

ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী নিহত

২০২০-০২-২১ ৭:৪৬:০৩ পিএম

আল্লাহর দলের তিন সদস্য গ্রেপ্তার

২০২০-০২-২১ ৭:৪৪:৪২ পিএম