নকল বন্ধে অভিনব উদ্যোগ

প্রকাশ: ২০১৯-০৯-০৫ ১:৪৬:৫৮ পিএম
শাহিদুল ইসলাম | রাইজিংবিডি.কম

শাহিদুল ইসলাম: মেক্সিকোর এল স্যাবাইনাল স্কুলের শিক্ষক লুইস জুয়ারেজ টেক্সিস। কড়া শিক্ষক হিসেবেই তিনি পরিচিত। নকল বন্ধে অভিনব একটি কায়দা বের করেছেন এই শিক্ষক।

বেশ কিছুদিন ধরে পরীক্ষায় ছাত্রদের নকল করা নিয়ে বিরক্ত ছিলেন লুইস জুয়ারেজ টেক্সিস। নকল বন্ধে পদক্ষেপ নিয়েও যখন কোনো কাজ হচ্ছিল না, তখন চকিতে তার মাথায় একটি বুদ্ধি খেলে যায়। বেশ কিছু বাক্স সংগ্রহ করে সেগুলোর একপাশে একটি করে চারকোনা ছিদ্র করেন। আর এই ছিদ্রওয়ালা বাক্সগুলো তিনি পরীক্ষার সময় ছাত্রদের মাথায় পরিয়ে দেন। আগের উপায়গুলো ব্যর্থ হলেও এটি বেশ কাজে দেয়।

চলতি সপ্তাহে ছাত্রদের মাথায় বাক্স নিয়ে পরীক্ষা দেয়ার এই দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। অনেকেই নকল প্রতিরোধের এই উপায় হাস্যকর মনে করেছেন। তবে নেটিজেনদের অনেকে এই পদ্ধতি বেশ ফলপ্রসূ বলে মন্তব্য করেছেন।

কিন্তু এটি ছাত্রদের নকল প্রতিরোধে কাজে দিলেও অভিভাবকদের মোটেও পছন্দ হয়নি। তারা এটিকে সন্তানদের প্রতি অবমাননাকর ও তাদের মৌলিক অধিকার হরণ হিসেবেই নিয়েছেন। এমনকি ওই শিক্ষকের বিরুদ্ধে মামলাও ঠুকে দিয়েছেন।

স্থানীয় গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে একজন অভিভাবক বলেন, আমরা শিক্ষকের এই ধরনের আচরণের তীব্র নিন্দা জানাই। নকল প্রতিরোধের আরো অনেক উপায় আছে। সেটা না করে তিনি এমন একটি ব্যবস্থা নিয়েছেন যা রীতিমতো মানহানিকর। আমরা স্কুল থেকে তাকে বহিষ্কারের দাবি জানাচ্ছি। আশা করছি আদালত বিষয়টি আমলে নিয়ে বিচার করবে।

বর্তমানে ঘটনাটির তদন্ত চলছে। এদিকে অভিযুক্ত শিক্ষক বলেন, কক্ষে মাত্র একজন শিক্ষক থাকে পরীক্ষা পরিদর্শনের জন্য। ফলে এই উপায়টি বেশ কাজের। আমি কাউকে অপমান করার জন্য এটি করিনি।  



রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৯/মারুফ/তারা


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শেষ ভালোর প্রত্যাশায়

২০১৯-০৯-২০ ১:২৯:০৭ এএম

খালেদের বিরুদ্ধে মাদকের আরেক মামলা

২০১৯-০৯-১৯ ১১:৩১:১৬ পিএম