রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ: ২০১৯-০৮-০২ ৮:৪৪:১৮ এএম
হাকিম মাহি | রাইজিংবিডি.কম

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের দ্বিতীয় রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর ৩১তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৭ সালের ২ আগস্ট লন্ডনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।

আবু সাঈদ চৌধুরী ১৯২১ সালের ৩১ জানুয়ারি টাঙ্গাইল জেলার নাগবাড়ির এক জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন।তার পিতা আবদুল হামিদ চৌধুরী পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের স্পিকার ছিলেন। ছোটবেলা থেকেই তিনি তুখোড় মেধাবী ছিলেন। আবু সাঈদ চৌধুরীর পেশাজীবন শুরু হয় আইন ব্যবসা দিয়ে।

বিচারপতি আবু সাঈদ চৌধুরী ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় মুজিবনগরে অস্থায়ী বাংলাদেশ সরকারের বিশেষ দূত হিসেবে তিনি জেনেভায় অবস্থান করেন। সেখানে থাকাকালে ১৯৭১ সালে পাক বাহিনীর গণহত্যার প্রতিবাদে তিনি উপাচার্যের পদ থেকে পদত্যাগ করেন। একই বছর তিনি লন্ডনে চলে যান, খোনে তিনি বাংলাদেশের সমর্থনে কাজ করেন। তার লেখা ‘প্রবাসে মুক্তিযুদ্ধের দিনগুলি’১৯৯০ সালে প্রকাশিত হয়।  এই বইতে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বিদেশি রাষ্ট্রের সমর্থন সংগ্রহে তিনি যে কাজ করেছিলেন, তার আলোচনা করেছেন। ১৯৭২ সালের ১২ জানুয়ারি থেকে ১৯৭৩ সালের ২৪ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন।
আবু সাঈদ চৌধুরী বঙ্গবন্ধুর মন্ত্রিসভার সদস্য ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে হত্যার পর তিনি অঘোষিত রাষ্ট্রপতি খোন্দকার মোশতাক আহমদের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হন। ১৯৭৫ সালের ৭ নভেম্বর পর্যন্ত তিনি এই পদে ছিলেন। ১৯৭৮ সালে জাতিসংঘে সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি বৈষম্যের অবসান এবং তাদের নিরাপত্তা বিষয়ক উপকমিটির সদস্য নির্বাচিত হন তিনি। ১৯৮৫ সালে তিনি জাতিসংঘের মানবাধিকার কমিশনের সভাপতি নির্বাচিত হন।

বিচারপতি আবু সাঈদ চৌধুরী কোনো এক সাক্ষাৎকারে তার নিজের সম্পর্কে বলেছিলেন, ‘আমি কী হয়েছি, সেটা একদম অবান্তর কথা। যেটা বাস্তব, সেটা হলো তাদের (বাবা-মা) চেষ্টায় কোনো ত্রুটি ছিলো না। তারা আমাকে মনের মতো করে মানুষ হিসেবে গড়ে তোলার চেষ্টা করেছেন’।

 

রাইজিংবিডি/ঢাকা/২ আগস্ট ২০১৯/হাকিম মাহি/শাহেদ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সবজির ঝুড়িতে ইয়াবা, আটক ২

২০১৯-০৮-২০ ৯:৫৩:০৮ পিএম

প্রথম ম্যাচে হারল নারী হকি দল

২০১৯-০৮-২০ ৯:১৪:০৭ পিএম

ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

২০১৯-০৮-২০ ৮:৫০:০৮ পিএম