যে পাখি ছোটপাখি খায়

প্রকাশ: ২০১৯-১০-২৮ ২:৩৯:২৬ পিএম
শামীম আলী চৌধুরী | রাইজিংবিডি.কম

সুন্দরবন ভ্রমণের শেষ দিন পক্ষীর খাল হয়ে করমজল যাচ্ছি। কিসমত ভাই, নাজমুল ভাই, আমিনুর রহমান ভাই, আফজাল ভাই ও খোকন ভাইসহ জাহাজে বসে গল্প করছি। এমন সময় সতীর্থ আফজাল ভাই চিৎকার দিয়ে বললেন, ভাই পাখি! আমরা সবাই উৎসুক হয়ে উঠলাম পাখিটি দেখার জন্য। সবার মধ্যেই পাখিটির  ছবি তোলার জন্য টানটান উত্তেজনা। এরই মধ্যে জাহাজ ঘটনাস্থলের অনেকটা সামনে চলে গেছে। জাহাজের সারেং ভাইকে অনুরোধ করলাম তিনি যেন জাহাজটি পিছিয়ে আনেন। সঙ্গে থাকা সবাই যার যার সুবিধা মতো জায়গা বেছে নিলাম। খেয়াল করলাম গাছে দুটি পাখি বসে আছে। আমরা সবাই ছবি তুললাম। কিছুক্ষণ পর পাখি দুটি উড়ে গেল। উড়ন্ত পাখির ছবিও তুললাম। সুন্দরবন ভ্রমণের শেষের দিকে পাখি দুটি পেয়ে সবাই আনন্দিত।

সাদা ঈগল বা সাগর ঈগল আমার আগে তোলা ছিল না। পাখির ছবিটি তুলতে পারায় আমার সংগ্রহে আরো একটি পাখি যোগ হলো। তাই আমার কাছে আনন্দটা অন্য সবার চেয়ে বেশি ছিল। পরে জাহাজে দুপুরের খাবার শেষ করে আমরা সবাই করমজলে কাঠের ট্রেইলে হাঁটা শুরু করলাম- নতুন কিছু পাওয়ার আশায়।

সাগর ঈগল Accipitridae পরিবারে অন্তর্ভুক্ত Haliaeetus গোত্রের ৬৮ সে.মি. দৈর্ঘ্যের একটি শিকারী পাখি। পূর্ণবয়স্ক পাখির পিঠ ধূসর ও দেহের নিচে সাদা। মাথা, ঘাড়, বুক, পেট ও লেজ সাদা। এদের ডানা সম্পূর্ণ গোটানো অবস্থায় লেজ পর্যন্ত পৌঁছে থাকে। উড়ার সময় ডানার প্রান্ত ও মধ্য পালক স্পষ্ট দেখা যায়। এদের ডানার আকৃতি ভি চিহ্নিত থাকায় সবার নজর কাড়ে। ঠোঁট কালচে। পা ও পায়ের পাতা ধুসর-সাদা। অপ্রাপ্তবয়স্ক পাখির একটু ভিন্নতা আছে। এদের পিঠ বাদামি ও লালচে-পীতাভ বর্ণের হয়। বুকের উপরের অংশ সম্পূর্ণ সাদা না হয়ে বাদামি হয়। প্রাপ্তবয়স্ক মেয়েপাখি পুরুষপাখির চেয়ে একটু বড় আকারের।

সাগর ঈগল উপকূলীয় পাখি হলেও নদীর তীর থেকে দূরের চরে, সুন্দরবনে আবার কখনো মিঠাপানির হ্রদে বিচরণ করে। সচরাচর এরা জোড়ায় বা একা থাকে। গাছে বসে বা আকাশে উড়ে নিচের খাবার খোঁজে। শিকার দেখামাত্র লম্বা নখ দিয়ে পানি থেকে শিকার তুলে নেয়। খাদ্যতালিকায় রয়েছে সাপ, মাছ, কাঁকড়া, ইঁদুর ও অনান্য ছোট প্রাণি। মাঝে মাঝে সুন্দরবনের ছোট পাখিগুলোও এদের শিকার হয়। অক্টোবর থেকে জানুয়ারি পর্যন্ত এদের প্রজননকাল। উপকূলের পাড়ের উঁচু গাছে ডাল ও পাতা দিয়ে বাসা বানায়। নিজেদের বানানো বাসায় মেয়েপাখি ২টি ডিম পাড়ে। মেয়েপাখি একাই ডিমে তা দিয়ে বাচ্চা ফোটায়।

সাগর ঈগল বাংলাদেশের সুলভ ও বিপদমুক্ত আবাসিক পাখি। বরিশাল, চট্টগ্রাম ও খুলনা বিভাগের উপকূলে সচরাচর পাওয়া যায়। এ ছাড়াও ভারত, শ্রীলঙ্কা, চীন ও মালয়েশিয়াসহ এশিয়া মহাদেশের অনেক দেশেই এদের বিচরণ রয়েছে।

বাংলা নাম: সাদা ঈগল বা সাগর ঈগল

ইংরেজি নাম: White-bellied Sea Eagle

বৈজ্ঞনিক নাম: Haliaeetus leucogaster (Gmelin 1788)

লেখক ছবিগুলো সুন্দরবন থেকে তুলেছেন

 

ঢাকা/হাসনাত/তারা


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

এক কাপ চায়ের জন্য মৃত্যু ঝুঁকি!

২০১৯-১১-১৯ ৮:৩৪:১০ এএম

হামলার নেপথ্যে কারা?

২০১৯-১১-১৯ ৮:২৫:৩৯ এএম

টিভিতে আজকের খেলা

২০১৯-১১-১৯ ৮:২২:০১ এএম

লবণের দাম বাড়ানোর গুজবে আটক ৪

২০১৯-১১-১৯ ১:১৮:৪৪ এএম

সিলেটে লবণ নিয়ে হুলস্থুল!

২০১৯-১১-১৯ ১২:৪৯:২৩ এএম

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন আজ

২০১৯-১১-১৯ ১২:১৫:৩৯ এএম

রাঙামাটিতে কলেজ ছাত্রীর আত্মহত্যা

২০১৯-১১-১৮ ১১:৫১:৫৯ পিএম

নিতিন ও মারালগো চ্যাম্পিয়ন

২০১৯-১১-১৮ ১০:১৭:২২ পিএম