নারী দিবস

প্রথা ভেঙেছেন যারা

প্রকাশ: ২০২০-০৩-০৭ ৬:৪৯:২৬ পিএম
শাহিদুল ইসলাম | রাইজিংবিডি.কম

প্রাচীনকাল থেকে আধুনিক এই সময়ে নারীরা জন্মের পর থেকেই অবমূল্যায়ন এবং অমর্যাদার শিকার হন। আমাদের সমাজে নারী শৈশব-কৈশোরে পিতার, যৌবনে স্বামীর, বার্ধক্যে পুত্রের তত্ত্বাবধানে থাকবেন— এটাই যেন নিয়তি নির্ধারিত। অর্থাৎ নারী কখনো স্বাধীন থাকার উপযুক্ত নন! কিন্তু যুগে যুগে এমন অনেক নারী পৃথিবীতে এসেছেন যারা পরাধীনতার শৃঙ্খল ভেঙে সামনে এগিয়েছেন। হাজার বছরের চলমান প্রথা ভেঙেছেন স্বমহিমায়। তারা পুরুষের পাশে দাঁড়িয়ে নিজেদের যোগ্যতা, দক্ষতা, নেতৃত্ব প্রমাণ করেছেন। এমন কয়েকজন নারীর কথা থাকছে এই লেখায়।

ভিক্টোরিয়া উডহল

যুক্তরাষ্ট্রের নারীদের ভোটাধিকার নিয়ে লড়াই করেন ভিক্টোরিয়া উডহল। তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে লড়তে চাওয়া প্রথম নারী। উডহল ১৮৭২ সালে প্রেসিডেন্ট পদে লড়াইয়ের ঘোষণা দেন। যদিও ওই সময় যুক্তরাষ্ট্রের নারীদের ভোট দেওয়ার অধিকার ছিল না (যুক্তরাষ্ট্রের নারীরা ভোটাধিকার পায় ১৯২০ সালে)। উইমেন্স সাফারেজ নামে নারী ভোটাধিকার আদায়ের লক্ষ্যে চলা আন্দোলনের কারণে ভিক্টোরিয়া উডহল এই ঘোষণা দিয়েছিলেন। তবে সাংবিধানিক বাধ্যবাধকতায় তিনি শেষ পর্যন্ত লড়তে পারেননি।

ম্যারি কুরি

ম্যারি কুরি জাতিতে পোলিশ ছিলেন। ১৯০৩ সালে নোবেল পুরস্কার পেয়ে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দেন তিনি। নোবেল পুরস্কার প্রচলনের মাত্র দুই বছরের মাথায় তিনি প্রথম নারী হিসেবে পদার্থ বিজ্ঞানে পুরস্কার লাভ করেন। প্রথমবার পুরস্কার পাওয়ার মাত্র আট বছরের মাথায় তিনি আবার রসায়নে নোবেল পুরস্কার লাভ করেন। একজন নারী হয়ে এই অনন্য কীর্তি এরপর কেউ গড়তে পারেননি। তার স্বামী পিয়রে কুরিও ছিলেন একজন নোবেল জয়ী বিজ্ঞানী।

প্যাট্রেসিয়া প্লেইনকাস

উনিশের দশকের শেষ দিক থেকে ঘরোয়া পরিসরে ফুটবল খেলা শুরু করে নারীরা। তবে পেশাদার দুনিয়ায় নাম লেখিয়েছে অনেক পরে। প্যাট্রেসিয়া প্লেইনকাস ছিলেন প্রথম পেশাদার আমেরিকান নারী ফুটবলার। ১৯৭০ সালে তিনি প্রথম পেশাদার নারী ফুটবলার হিসেবে ম্যাচ খেলেন।

এমিলিয়া এয়ারহার্ট

তিনি ছিলেন প্রথম পেশাদার নারী বৈমানিক। যুক্তরাষ্ট্রের নাগরিক এমিলিয়া ১৯২৮ সালে আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে একাই বিমান চালানোর রেকর্ড গড়েন।

ভ্যালেন্তিনা তেরেসেকোভা

এখন পর্যন্ত মহাকাশে পাড়ি জমানো ব্যক্তির সংখ্যা প্রায় ৬০০। এর মধ্যে নারী রয়েছেন অল্প কয়েকজন। এই অল্প কয়েকজন নারীর মধ্যে একজন ভ্যালেন্তিনা তেরেসেকোভা। তিনিই প্রথম নারী মহাকাশচারী। কিন্তু তিনি যে সময় মহাকাশে গিয়েছেন সেই সময়ে অনেক পুরুষও বিষয়টি কল্পনা করেননি। ১৯৬৩ সালে মাত্র ২৬ বছর বয়সে এই রুশ নারী মহাকাশে একক অভিযানে যান। তিন দিনের অভিযানে ৪৮ বার পৃথিবী প্রদক্ষিণ করেন তিনি।

জুনকো তাবেই

বিশ্বের প্রথম এভারেস্টজয়ী নারী জুনকো তাবেই। প্রথম নারী হিসেবে সাত মহাদেশের সাত সর্বোচ্চ পর্বতশৃঙ্গে আরোহণের অনন্য বিশ্ব রেকর্ডও তার দখলে। জুনকোর জন্ম জাপানের ফুকুশিমায়। এই নারী মাত্র ১০ বছর বয়সে তার পাহাড় অভিযান শুরু করেন। তবে সামাজিকভাবে অনেক বাধা বিপত্তি পেরুতে হয় তাকে। কারণ ওই সময়ে জাপানি নারীরা ঘর-সংসারের বাইরে অন্য কিছু চিন্তাও করতে পারত না।

শ্রীমাভো বন্দরনায়েকে

পৃথিবীর ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী শ্রীমাভো বন্দরনায়েকে। তার স্বামীকে গুপ্তঘাতকেরা হত্যা করলে তিনি রাজনীতিতে আসেন। ১৯৬০ সালে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তার মেয়ে চন্দ্রিকা কুমারাতুঙ্গা ছিলেন দেশটির পঞ্চম প্রেসিডেন্ট।

ন্যান্সি পোলেসি

বর্তমান সময়ের আলোচিত এক নারী ন্যান্সি পোলেসি। যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক ইতিহাসে পার্লামেন্টের নিম্নকক্ষের প্রথম নারী স্পিকার তিনি। তাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ক্ষমতাশালী নারী হিসেবে বিবেচনা করা হয়।

ক্যাথরিন বিগিলো

অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার চালু হয় ১৯২৯ সালে। এর আট দশক পর ‘দ্য হার্ট লকার’ সিনেমার জন্য প্রথম নারী হিসেবে সেরা পরিচালকের পুরস্কার জিতে নেন ক্যাথরিন বিগিলো। তার প্রাক্তন স্বামী জেমস ক্যামেরনও একজন অস্কারজয়ী পরিচালক।

অপরাহ উইনফ্রে

প্রথম কৃষ্ণাঙ্গ নারী ধনকুবের বলা হয় তাকে। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টিভি টকশো ‘দি অপরাহ উইনফ্রে’-এর উপস্থাপক ছিলেন তিনি। টানা পঁচিশ বছর এই শো জনপ্রিয়তার তুঙ্গে ছিল। শো থেকে অপরাহ উইনফ্রে ৩০ মিলিয়ন মার্কিন ডলার আয় করেন।

শুধু দেশের বাইরে নয় আমাদের দেশেও অনেক নারী আছেন যারা প্রথা ভেঙে নিজেদের লক্ষ্যে অবিচল থেকেছেন। আমাদের সামাজিক প্রথা ভাঙার ক্ষেত্রে সর্বাগ্রে উল্লেখ করতে হয় নারী শিক্ষার অগ্রদূত বেগম রোকেয়ার নাম। এছাড়া বর্তমান সময়ে প্রথম নারী বিমান চালক কানিজ ফাতেমা রোকসানা, প্রথম নারী ট্রেন চালক সালমা খাতুন, প্রথম সামরিক বিমান চালক তামান্না-ই-লুতফি ও নাইমা হকসহ অনেক নারী নিজ নিজ গণ্ডি পেরিয়ে নিজেদের লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছেন।

 

ঢাকা/মারুফ


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

রম্যগদ্য

বন্যেরা জনপদে, মানুষ গৃহকোণে

২০২০-০৩-২৮ ১:৪১:১৬ পিএম

করোনা সচেতনতায় আসিফের গান

২০২০-০৩-২৮ ১:৩৪:০৪ পিএম

গোপালগঞ্জ শহরে জীবাণুনাশক স্প্রে

২০২০-০৩-২৮ ১:২২:৩০ পিএম

এ যেনো এক অচেনা শহর

২০২০-০৩-২৮ ১:১৫:২১ পিএম

মমতার পথে হাঁটলেন নুসরাত জাহান

২০২০-০৩-২৮ ১:১৩:৫০ পিএম

ব্রিটেনের রানিও করোনায় আক্রান্ত

২০২০-০৩-২৮ ১:০৮:৩৫ পিএম