করোনা ঠেকাতে নিজেই বানিয়ে ফেলুন হ্যান্ডওয়াশ!

প্রকাশ: ২০২০-০৩-১১ ১১:০৬:৩৮ এএম
নিউজ ডেস্ক | রাইজিংবিডি.কম

করোনাভাইরাস নিয়ে মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। যদিও আতঙ্ক নয়, এখন প্রয়োজন সচেতনতা। অনেকেই ওষুধের দোকান, সুপার শপ থেকে হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ কিনছেন। ফলে হঠাৎ করেই এগুলোর চাহিদা বেড়ে গিয়েছে। সুযোগ বুঝে অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত দাম হাঁকাচ্ছেন। 

যারা বেশি দামে হ্যান্ডওয়াশ কিনতে চান না, বা যারা হ্যান্ডওয়াশ পাচ্ছেন না, তারা বাড়িতে সহজেই হ্যান্ডওয়াশ বানিয়ে নিতে পারেন। এ জন্য যা লাগবে:

হার্ডওয়্যারের দোকানে আইসোপ্রোপাইল অ্যালকোহলের মিশ্রণ কিনতে পাওয়া যায়। চেষ্টা করুন ৯১ শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল বা রাবিং অ্যালকোহল রয়েছে এমন মিশ্রণ কেনার। সঙ্গে কিনুন গ্লিসারিন বা অ্যালোভেরা জেল। সুগন্ধের জন্য প্রয়োজন সামান্য এসেনশিয়াল অয়েল।

কীভাবে বানাবেন: ২/৩ কাপ আইসোপ্রোপাইল অ্যালকোহলের সঙ্গে ১/৩ কাপ গ্লিসারিন বা অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। সঙ্গে পছন্দের কোনও এসেনশিয়াল অয়েল মেশান ২ চা চামচ।

এই তিন উপাদান ভালো করে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে হ্যান্ডওয়াশ। এবার এই মিশ্রণ একটি শেষ হয়ে যাওয়া শ্যাম্পুর বোতলে ভরে রাখুন। হাত-পা ধোওয়ার সময় এই মিশ্রণ ব্যবহার করুন। শেষ হয়ে গেলে একই নিয়মে পুনরায় বানিয়ে নিন।

 

ঢাকা/বুলাকী


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

করোনা নিয়ে আতঙ্ক না ছড়ানোর আহ্বান

২০২০-০৩-২৮ ২:৫২:৩৪ পিএম

সংক্রমণে চীনকে ছাড়ালো ইতালি

২০২০-০৩-২৮ ২:৫১:৩৯ পিএম
রম্যগদ্য

বন্যেরা জনপদে, মানুষ গৃহকোণে

২০২০-০৩-২৮ ১:৪১:১৬ পিএম

করোনা সচেতনতায় আসিফের গান

২০২০-০৩-২৮ ১:৩৪:০৪ পিএম

গোপালগঞ্জ শহরে জীবাণুনাশক স্প্রে

২০২০-০৩-২৮ ১:২২:৩০ পিএম