মান‌চিত্র জানা‌বে ক‌রোনার সর্ব‌শেষ তথ্য

প্রকাশ: ২০২০-০৩-২৮ ৮:০৫:৩০ পিএম
জ্যেষ্ঠ প্রতিবেদক | রাইজিংবিডি.কম

মহামারি করোনাভাইরাসের কার‌ণে বিশ্ব প্রায় স্থ‌বির। বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘা‌তি এই ভাইরাস। সর্বশেষ তথ্যানুসারে বি‌শ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ছয় লাখ। মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ২৭ হাজার। আশার বিষয়, ইতোমধ্যে এক লাখ ৩২ হাজারেরও বেশি মানুষ লড়াই করে সেরে উঠেছেন এই ভাইরা‌সের প্র‌কোপ থে‌কে। তারপরও ক‌রোনা এখন এক আতঙ্কের নাম।

মানুষ প্রতি মুহূর্তে আপডেট তথ্য জান‌তে পৃথিবীর বিভিন্ন নিউজ চ্যানেল কিংবা অনলাইন নিউজ পোর্টা‌লে চোখ রাখছে। বিষয়গু‌লো বিবেচনা করে এবার যুক্তরাষ্ট্রের পিটসবার্গে কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী একটি ওয়েবসাইট তৈরি করেছেন। নাম কভিডভিজিউলাইজার ( www.covidvisualizer.com)। যেখানে ক্লিক করলে মুহূর্তেই পেয়ে যাবেন এই ভাইরা‌সে আক্রান্ত দেশ, মানুষ কিংবা মৃত্যের সংখ্যা।

ভাবছেন এটা তো যে কোনো নিউজ পোর্টা‌লেই পাওয়া যায়। এজন্য কেন ওই ওয়েবসাইটে ক্লিক করবো। উত্তরটা ক্লিক করলেই মিলে যাবে। কেননা ওয়েবসাইটে প্রবেশ করলেই পৃথিবীর মানচিত্র চলে আসবে। আপনি শুধু কষ্ট করে আঙুলের ছোঁয়ায় মানচিত্রে ক্লিক করবেন। বাকিটা মানচিত্রই বলে দে‌বে।

উদাহরণ হিসেবে ধরুন, আপনি বাংলাদেশের মানচিত্রে ক্লিক করলেন। মুহূ‌র্তে দেখা যা‌বে আক্রান্তের সংখ্যা, সুস্থ হয়ে কতজন বাড়ি ফিরেছেন কিংবা কতজন পৃথিবী ছেড়ে বিদায় নিয়েছেন সেই সংখ্যা।

এবার যারা এ ওয়েবসাইট তৈরি করেছে তাদের বিষয়ে আসা যাক। যুক্তরাষ্ট্রের পিটসবার্গের কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী নাভিদ মামুন এবং গ্যাব্রিয়েল রাসকিন এই ওয়েবসাইট তৈরি করেছেন।

আর ওয়েবপেইজটি প্রতি ২ মিনিটে আপডেট তথ্য দে‌বে আপনাকে। যেখানে একস‌ঙ্গে ৫০ কোটিরও বেশি ব্যবহারকারী ওই সার্ভারে গিয়ে তথ্য জানতে পারবেন।

 

ঢাকা/এম এ রহমান/তারা


     




আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

প্রযোজক অনিল সুরি আর নেই

২০২০-০৬-০৬ ১১:৪২:১০ এএম

এখনো স্বপ্ন বেঁচে আছে তার

২০২০-০৬-০৬ ১১:৩৬:৪৭ এএম

‘খবরে থাকার জন্য রাজনীতি করি না’

২০২০-০৬-০৬ ১০:৫২:৪২ এএম

বগুড়ায় ট্রাকচাপায় নিহত ২

২০২০-০৬-০৬ ১০:৪৪:৫৮ এএম

কৃত্রিম রক্ত কণিকা উদ্ভাবন!

২০২০-০৬-০৬ ১০:৩৪:৫৭ এএম