ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দুস্থদের সহায়তায় নির্মলেন্দু গুণের কবিতা নিলামে

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ৮ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 দুস্থদের সহায়তায় নির্মলেন্দু গুণের কবিতা নিলামে

নির্মলেন্দু গুণ, কবির নিজ হাতে লেখা ‘তোমার চোখ এতো লাল কেন?’ কবিতার কাগজ

করোনা সংকটে অসহায় মানুষের পাশে দাঁড়াতে নিজ হাতে লেখা একটি কবিতার কাগজ নিলামে তোলেন বরেণ্য কবি নির্মলেন্দু গুণ। অনলাইন নিলামে এ কাগজটি বিক্রি হয়েছে ৯৯ হাজার টাকা।

নির্মলেন্দু গুণের মেয়ে মৃত্তিকা গুণ রাইজিংবিডিকে বলেন—‘‘ভালো কাজের সঙ্গে থাকতে পেরে খুব ভালো লাগছে। করোনা সংকটের শুরু থেকেই মানুষকে বাবা সহযোগিতা করে আসছেন। আমার বন্ধু আরিফ প্রথম এই নিলামের বিষয়ে জানায়। তারপর বাবাকে বিষয়টি জানাই। বাবা বলেন, তাহলে আমি কি দিব? আমি বলি, ‘তোমার চোখ এত লাল কেন?’ কবিতাটি অনেক জনপ্রিয়। এই কবিতা তোমার নিজ হাতে লেখার কাগজটি নিলামের জন্য দিতে পারো। সবশেষে এটি ৯৯ হাজার টাকায় বিক্রি হয়েছে।’’

গত পরশু দিন ‘অকশন ফর অ্যাকশন’ নামে ফেসবুক পেজে এই নিলাম কার্যক্রম অনুষ্ঠিত হয়। এসময় নগরীর গুলশানে বসবাসকারী এক নারী কবিতার এই কাগজ কিনেন। নিলামে বিক্রির পুরো অর্থ এই সংকটকালে অসহায় মানুষ ও প্রাণীদের রক্ষায় ব্যয় হবে।

এ প্রসঙ্গে মৃত্তিকা গুণ বলেন—‘পুরো অর্থের ৫০ ভাগ দিয়েছি একটি সংস্থাকে। যারা পথের কুকুরদের খাবারের ব্যবস্থা করে। আর ৫০ ভাগ দিয়েছি আরেকটি সংস্থাকে যারা যৌনকর্মীদের নিয়ে কাজ করছে।’

অন্যদিকে নির্মলেন্দু গুণ ফেসবুকে এক স্ট্যাটাসে লিখেন—করোনাদুর্গত মানুষের সাহায্য করার উদ্দেশ্যে একটি মানবিক ত্রাণ সংগঠন অনলাইনে নিলামে বিক্রি করার জন্য আমার কাছে নিজ হাতে লেখা একটি কবিতার কাগজ চেয়েছিল। প্রথমে রাজি হইনি। ভেবেছিলাম যদি আমার কষ্ট করে কাগজের ওপর কলম দিয়ে লেখা কবিতাটি বিক্রি না হয়, কেউ যদি কবিতাটি কিনতে আগ্রহী না হয়? তবে তো আমার জন্য তা খুবই লজ্জার বিষয় হবে। আমি মেয়েকে বললাম, আমার কবিতা তো সাকিবের ব্যাট নয়। কিন্তু আমার কন্যা আমাকে বললো, তুমি দাও। বিক্রি না হলে না হবে। পরে এই কবিতার কাগজটি দিই। এর মূল্য আমি ১ লাখ টাকা চেয়েছিলাম, যদিও বিক্রি হয়েছে ৯৯ হাজার টাকায়।

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়