ব্যাটল অব মাইন্ড নিয়ে প্রজ্ঞার আপত্তি

প্রকাশ: ২০১৯-০৮-২৮ ৮:০৩:২৯ পিএম
আহমদ নূর | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : চাকরি দেয়ার নামে ব্যাটল অব মাইন্ড শিরোনামে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি যে অনুষ্ঠান করে তা নিয়ে আপত্তি তুলেছে প্রগতির জন্য জ্ঞান (প্রজ্ঞা)।

সংগঠনটি বলছে, তরুণ ও যুবকদের ধুমপানে আকৃষ্ট করতে চাকরি দেওয়ার অজুহাতে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ এই অনুষ্ঠানের আয়োজন করে। অথচ, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ (সংশোধিত ২০১৩) এর ৫(গ) ধারায় তামাক কোম্পানির নাম, সাইন, ট্রেডমার্ক, প্রতীক ব্যবহার করে এ ধরনের কোন প্রতিযোগিতা অনুষ্ঠানের ব্যয়ভার বহন ও পুরস্কার প্রদান সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

২০০৪ সাল থেকে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ এই প্রতিযোগিতার আয়োজন করছে। এছাড়া চলতি মাসের ৭ তারিখ থেকে ব্যাটল অব মাইন্ড-২০১৯ শুরু হয়েছে। যা ইতিমধ্যে দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতও হয়েছে।

প্রজ্ঞার কর্মকর্তা মেহেদি হাসান বলেন, ‘আমরা খোঁজ নিয়ে দেখেছি বিগত ১৬ বছরে চাকরি দেয়ার নামে ৩০ হাজারের অধিক তরুণকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করানো হলেও চাকরি পেয়েছে মাত্র ১০০ জন বা এর সামান্য কিছু বেশি। এটা মূলত তাদের ব্র্যান্ড প্রমোশনের একটা মাধ্যম। তাই বিতর্কিত প্রতিযোগিতা ‘ব্যাটল অব মাইন্ড ২০১৯’ অবিলম্বে বন্ধ করতে হবে।


রাইজিংবিডি/ঢাকা/২৮ আগস্ট ২০১৯/নূর/শাহনেওয়াজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বিপ্লবের ভগ্নিপতিসহ নিখোঁজ ২

২০১৯-১০-২২ ১১:৫৭:৩০ পিএম

আলোচনা করে সিদ্ধান্ত নেব : সাকিব

২০১৯-১০-২২ ১০:৪২:০৭ পিএম

জামালপুরের সেই সাধনা বরখাস্ত

২০১৯-১০-২২ ১০:২৩:২৯ পিএম