খুলনায় বেশীরভাগ গণপরিবহনে নেই ধুমপান সতর্কতা

প্রকাশ: ২০১৯-০৮-২৮ ৮:৩৫:১৪ পিএম
আরিফ সাওন | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক: এইড ফাউন্ডেশন ও বাংলাদেশ তামাকবিরোধী জোট জানিয়েছে, ৫৪ শতাংশ গণপরিবহনে ধুমপান বিরোধী সতর্কতা নেই।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে খুলনা বিভাগের পাবলিক প্লেস ও পরিবহনে তামাক নিয়ন্ত্রণ আইনের উপর কমপ্লাইন্স এ্যানালাইসিস-২০১৯ জরিপের তথ্য উপস্থাপনের সময় এ চিত্র তুলে ধরা হয়।

এসময় এইড ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার কাজী মোহাম্মদ হাসিবুল হক বলেন, তামাক নিয়ন্ত্রণ আইনের অবজ্ঞা করে ৫৪.২% গণপরিবহনে ধূমপানবিরোধী সতর্কীকরণ চিহ্ন ব্যবহার হচ্ছে না। শপিংমলগুলোতে ধূমপানবিরোধী সর্তকীকরণ চিহ্ন ব্যবহার হচ্ছে ১৬%, শিশু পার্কগুলোতে ৩%, সিনেমাহলে ১০.৮% এবং হাসপাতাল ও ক্লিনিকগুলোতে ধূমপানবিরোধী সতর্কীকরণ চিহ্ন ব্যবহার করা হচ্ছে ২১.৬%।

এছাড়াও স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোতে ৮.১% এবং ট্রেনস্টেশনে ২.৮% তামাক নিয়ন্ত্রণ আইন অনুসারে সর্তকীকরণ চিহ্ন ব্যবহার হচ্ছে। তবে চারটি জেলার বাস টার্মিনালগুলোতে কোথাও কোন সতর্কীকরণ চিহ্ন পাওয়া যায়নি। এছাড়া ২৪ শতাংশ মানুষ ছোট গণপরিবহনে ধূমপান করছে। এছাড়া আদালত এলাকায় ৪%, বিপনীবিতানগুলোতে ১২%, শিশু পার্কগুলোতে ৮.৮%, সিনেমা হলে ৮%, শিক্ষা প্রতিষ্ঠানে ৮%, হসপিটাল এবং ক্লিনিকে ৪%, স্থানীয় সরকার প্রতিষ্ঠান গুলোতে ১১.৮৩% মানুষ ধূমপান করে।

খুলনা বিভাগের চারটি জেলার যশোর, ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের বর্তমান অবস্থা, তামাক নিয়ন্ত্রণে বিদ্যমান সীমাবদ্ধতা, জেলা টাস্কফোর্স কমিটিগুলোর কার্যক্রম, গণপরিবহনে ও পাবলিক প্লেসে বর্তমানে ধূমপানের বিষয়ক তথ্য সংগ্রহে জরিপ কার্যক্রম পরিচালনা করা হয়।


রাইজিংবিডি/ঢাকা/২৮ আগস্ট ২০১৯/সাওন/সাজেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ইলিশ বাঁচাতে নদীতে পুলিশ

২০১৯-১০-১৮ ১০:৫৬:২৪ এএম

ড্রাগন ফল কতটা স্বাস্থ্যকর?

২০১৯-১০-১৮ ৯:০৬:২৯ এএম

দেয়ালচিত্রে আবরারের কথা

২০১৯-১০-১৮ ৮:৩৯:২৫ এএম

পাঁচ বছর বয়সেই মা

২০১৯-১০-১৮ ৮:২১:৫৭ এএম