নিরাময় অযোগ্য রোগীর জন্য বিএসএমএমইউ’র গৃহসেবা চালু

প্রকাশ: ২০১৯-০৮-২৮ ৮:৫৬:৫৪ পিএম
আরিফ সাওন | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : নিরাময় অযোগ্য ও শয্যাশায়ী রোগীদের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় গৃহসেবা চালু করেছে। বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এই গৃহসেবা প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ার ইউনিট ২০০৮ সাল থেকে এই সেবা দিয়ে আসছে। নিরাময় অযোগ্য ও শয্যাশায়ী রোগীদের ভোগান্তি কমাতে দক্ষ ডাক্তার, নার্স ও প্যালিয়েটিভ কেয়ার সহকারীর (পিসিএ) সম্মিলিত একটি প্রশিক্ষিত দল এই সেবায় নিয়োজিত আছেন। সপ্তায় পাঁচ দিন এই সেবা দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ২০ কিলোমিটারের মধ্যে রোগীর বাসায় গিয়ে সেবা দেয়া হয়। সেবাটি সম্পূর্ণ বিনামূল্যে পাবেন।

চলতি বছরের জুলাই মাস পর্যন্ত এই সেবা কার্যক্রম বিভিন্ন সংগঠন ও ব্যক্তি মানুষের উদ্যোগে পরিচালিত হয়ে আসছিল। সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এই গৃহসেবা প্রকল্পকে তাদের নিজস্ব কর্মকাণ্ডের আওতায় নেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়। নিরাময় অযোগ্য রোগীদের দ্বারপ্রান্তে চিকিৎসা সেবা পৌঁছে দিতে এটি একটি যুগান্তকারী পদক্ষেপ।

জীবনের শেষ মুহূর্তে অনেক রোগী প্রিয়জনের মাঝে থাকতে ইচ্ছা পোষণ করেন। তবে পরিবারের সীমিত অদক্ষ সেবা আর পরিচর্যার উপর নির্ভরশীল থাকতে হয় তাদের। রোগীর বাড়িতে গিয়ে চিকিৎসা দিতে পারলে রোগী ও তার পরিবারের প্রশান্তি লাভ হয়। এ ক্ষেত্রে প্যালিয়েটিভ গৃহসেবার গুরুত্ব অপরিসীম।

এই সেবার উদ্দেশ্য রোগী ও তার পরিবারের সদস্যদের দৈনন্দিন কষ্ট কমিয়ে আনা ও জীবনের মান উন্নয়নে সহায়তা করা। একইসাথে হোমকেয়ার প্রদানের সময় পরিবারের সদস্যদেরকে সেবা এবং পরিচর্যার মৌলিক দক্ষতাগুলো হাতে কলমে শিখিয়ে দেয়া।

নিরাময় অযোগ্য ও শয্যাশায়ী রোগীর জন্য এই সেবা নিতে বঙ্গবন্ধু মেডিকেলের প্যালিয়েটিভ মেডিসিন বর্হিবিভাগে (রুম- ৫১১, মেডিসিন বর্হিবিভাগ ভবন) যোগাযোগ করতে হবে। আরো তথ্যের জন্য ডা. মৃদুল সরকার (মোবাইল : ০১৯২২ ৮৮২৮৮৯) অথবা ডা. রুবাইয়াত রহমান (মোবাইল : ০১৭১২ ৫৭৭৮৭২) এর সাথে যোগাযোগ করতে পারবেন।


রাইজিংবিডি/ঢাকা/২৮ আগস্ট ২০১৯/সাওন/সনি


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ইলিশ বাঁচাতে নদীতে পুলিশ

২০১৯-১০-১৮ ১০:৫৬:২৪ এএম

ড্রাগন ফল কতটা স্বাস্থ্যকর?

২০১৯-১০-১৮ ৯:০৬:২৯ এএম

দেয়ালচিত্রে আবরারের কথা

২০১৯-১০-১৮ ৮:৩৯:২৫ এএম

পাঁচ বছর বয়সেই মা

২০১৯-১০-১৮ ৮:২১:৫৭ এএম