ডায়াবেটিস: হাসি-খুশি থাকুন, সুস্থ থাকুন

প্রকাশ: ২০১৯-০৯-০১ ৫:৫০:১২ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : সব সময় হাসি-খুশি থাকুন, ডায়াবেটিস নিয়েও নিজে সুস্থ থাকুন।

রোববার রাজধানীর শাহবাগে বারডেম হাসপাতালে ইয়ং ডায়াবেটিস ওয়েলফেয়ার সোসাইটি আয়োজিত কম বয়সী ডায়াবেটিস রোগীদের নিয়ে দিনব্যাপী ডায়াবেটিস পরিচর্যা, শিক্ষা ও প্রশিক্ষণ ক্যাম্পে বারডেম হাসপাতাল- এর সমাজকল্যাণ কর্মকর্তা, সমাজকর্মী মাজহারুল ইসলাম এ কথা বলেন।

ডায়াবেটিস নিয়ে এখানো মানুষের মাঝে রয়েছে বিভিন্ন কুসংস্কার। আর এই কুসংস্কারটি প্রচলিত শুধুমাত্র সাধারণ মানুষের মধ্যে ডায়াবেটিস নিয়ে ধারণা নেই বলে। ডায়াবেটিসের চিকিৎসা বিভিন্ন হাসপাতালে হয়ে থাকলেও সাধারণ মানুষ ডায়াবেটিসের চিকিৎসার নির্ভরযোগ্য প্রতিষ্ঠান বলতে জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিম স্যারের প্রতিষ্ঠিত বারডেম জেনারেল হাসপাতালকেই বুঝায়।

বাংলাদেশ ডায়াবেটিস সমিতি কর্তৃক পরিচালিত হচ্ছে ইয়ং ডায়াবেটিস ওয়েলফেয়ার সোসাইটি। কম বয়সী ডায়াবেটিক রোগীদেরকে নিয়ে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

কম বয়সী ডায়াবেটিস রোগীদের অভিভাবকেদর উদ্দেশ্যে তিনি বলেন, শারীরিক সমস্যা ছাড়া আপনার সন্তানের ক্ষেত্রে অন্য কোনো সমস্যাতেও ডায়াবেটিসকে দায়ী করলে এক সময় মানসিকভাবে ভেঙে পড়বে। এমনকি এক সময় নিজেকে অক্ষম ভাবতে শুরু করবে। সব সময় ইতিবাচক ভাবুন এবং শিশুকেও ইতিবাচক ভাবতে শিখান। আমাদের সমাজে ডায়াবেটিস নিয়ে কুসংস্কার তখনই দূর হবে যখন ‘ডায়াবেটিস একজনের, জানা দরকার সকলের’ শ্লোগানটি সমাজের সর্বস্তরের মানুষের মধ্যে প্রচার হবে।

মাজহারুল ইসলাম বলেন, সুস্থ অবস্থায় বছরে দুই থেকে তিনবার সুগার টেস্ট করান এবং যারা ডায়াবেটিকে আক্রান্ত তারা ডায়াবেটিক ‘কেন হলো’ তা চিন্তা না করে, ডায়াবেটিক নিয়ে কিভাবে ভালো থাকা যায় সেটা চিন্তা করুন।

এ সময় ডাক্তার, পুষ্টিবিদ এবং সমাজকর্মীরা উপিস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/১ সেপ্টেম্বর ২০১৯/আসাদ/সাইফ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ইলিশ বাঁচাতে নদীতে পুলিশ

২০১৯-১০-১৮ ১০:৫৬:২৪ এএম

ড্রাগন ফল কতটা স্বাস্থ্যকর?

২০১৯-১০-১৮ ৯:০৬:২৯ এএম

দেয়ালচিত্রে আবরারের কথা

২০১৯-১০-১৮ ৮:৩৯:২৫ এএম

পাঁচ বছর বয়সেই মা

২০১৯-১০-১৮ ৮:২১:৫৭ এএম