‘হৃদরোগ সেবায় নারী চিকিৎসক তৈরি করতে হবে’

প্রকাশ: ২০১৯-০৯-১২ ৪:৪২:১৮ পিএম
আসাদ আল মাহমুদ | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, হৃদরোগ চিকিৎসায় অধিকসংখ্যক নারী চিকিৎসক তৈরি করতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট অডিটরিয়ামে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন আয়োজিত উইমেন অ্যাজ ওয়ান, বাংলাদেশ চ্যাপ্টারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, নারীদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ হৃদরোগ। হৃদরোগের সেবা নিতে আসা নারীদের সংখ্যা অনেক কম। এর পেছনে অন্যতম কারণ অজ্ঞতা, অসচেতনতা এবং পুরুষ হৃদরোগ বিশেষজ্ঞদের কাছে চিকিৎসা নিতে সংকোচ বোধ। এজন্য প্রতিটি হাসপাতালে নারী হৃদরোগ বিশেষজ্ঞ নিয়োগ দেয়া জরুরি। নারী চিকিৎসকদের সুযোগ-সুবিধা বাড়ানো এবং হৃদরোগ চিকিৎসা সংক্রান্ত উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা করা প্রয়োজন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে ১২ হাজারের অধিক কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছেন। কমিউনিটি ক্লিনিক হতে ৩২ ধরনের ওষুধ বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে যা তৃণমূলে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ভূমিকা রাখবে।

তিনি বলেন, সকল প্রতিকূলতা জয় করে অনুকূল পরিবেশ সৃষ্টি করতে পারলে হৃদরোগের ন্যায় চিকিৎসায় নারীরা এগিয়ে আসতে উৎসাহী হবে। শুধু বাংলাদেশে নয় সারা বিশ্বে হৃদরোগের চিকৎসায় নারী চিকিৎসকের সংখ্যা অপ্রতুল।

শিরীন শারমিন বলেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর উদ্যোগে নারী হৃদরোগ বিশেষজ্ঞগণের সমন্বয়ে একটি সচেতনতামূলক ফোরাম গঠন করা হয়েছে, যা অনন্য উদ্যোগ। ফোরামের কার্যক্রম বাংলাদেশে নারী হৃদরোগীদের এবং নারী হৃদরোগ বিশেষজ্ঞদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা সমাধানে অগ্রণী ভূমিকা পালন করবে। এ উদ্যোগের ফলে তৃণমূল পর্যায়ে নারীরা হৃদরোগ প্রতিরোধ ও চিকিৎসা গ্রহণে অধিকতর সচেতন হবেন।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অপরাজিতা হক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উইমেন অ্যাজ ওয়ান বাংলাদেশ চ্যাপ্টারের আহবায়ক অধ্যাপক ফজিলা তুন নেসা মালিক।


রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৯/আসাদ/সাইফ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পরীক্ষা-ভীতি কমাতে ‘কবর থেরাপি’

২০১৯-১১-১৩ ৮:১৫:৫২ এএম

দশ টাকা কেজির ৯০ বস্তা চাল জব্দ

২০১৯-১১-১৩ ১২:১১:৪৩ এএম

কাঁকড়ার নতুন প্রজনন মৌসুম চিহ্নিত

২০১৯-১১-১২ ১১:৫০:৪৭ পিএম

রাঙ্গাকে সংসদে ক্ষমা চাওয়ার দাবি

২০১৯-১১-১২ ১০:৪৫:৩৯ পিএম