আফ্রিকাতে বাংলাদেশের ওষুধ রপ্তানির দুয়ার খুলল

প্রকাশ: ২০২০-০২-২৫ ১০:৩৪:৫৪ পিএম
ডেস্ক রিপোর্ট | রাইজিংবিডি.কম

বাংলাদেশের ওষুধ কোম্পানি এপেক্স ফার্মা লিমিটেড ‘জিএমপি’ সনদ অর্জন করায় মধ্য আফ্রিকায় বাংলাদেশের ওষুধশিল্পের সম্ভাবনার দুয়ার খুলেছে।

উৎপাদনক্ষেত্রে ভালো চর্চার জন্য এপেক্স ফার্মা লিমিটেডকে মর্যাদাপূর্ণ ‘গুড ম্যানুফ্যাকচারিং প্রাকটিস’ (জিএমপি) সনদ প্রদান করেছে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন বিশেষ বোর্ড ‘ডিরেক্টরেট অব ফার্মেসি অ্যান্ড মেডিসিন’।

সম্প্রতি রাজধানীতে এপেক্স ফার্মা লিমিটেডের মার্কেটিং বিভাগের প্রধান মো. সায়িদ হোসেনের হাতে আনুষ্ঠানিকভাবে সনদপত্রটি তুলে দেন গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের বাংলাদেশ কনস্যুলেটের অনারারি কনসাল জিয়াউদ্দিন আদিল এবং নাজির আলম। এপেক্স ফার্মা লিমিটেডের পরিচালক দিলিপ কাজুরীসহ উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।  

বাংলাদেশের ওষুধ কোম্পানিটি মর্যাদাপূর্ণ এই সনদটি পাওয়ার ফলে মধ্য আফ্রিকার ১১টি দেশে ওষুধ রপ্তানির পথ উন্মুক্ত হয়েছে।

এ বিষয়ে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের বাংলাদেশ কনস্যুলেটের অনারারি কনসাল নাজির আলম বলেন, ‘বাংলাদেশ দীর্ঘদিন থেকেই বিশ্বের অনেক দেশে ওষুধ রপ্তানি করে আসলেও মধ্য আফ্রিকার দেশগুলোতে সেটা সম্ভব হচ্ছিল না।  গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের ডিরেক্টরেট অব ফার্মাসি অ্যান্ড মেডিসিনের কাছ থেকে বাংলাদেশের ওষুধ কোম্পানি এপেক্স ফার্মা মর্যাদাপূর্ণ এই ‘জিএমপি’ সনদপত্রটি পাওয়ার ফলে সেই বাধাটা দূর হলো। এখন চাইলেই মধ্য আফ্রিকার ১১টি দেশে ওষুধ রপ্তানি করা যাবে। কাজেই বাংলাদেশের জন্য এটি নিঃসন্দেহে বড় একটি অর্জন।’


ঢাকা/ফিরোজ


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পবন কল্যাণের বিপরীতে জ্যাকলিন

২০২০-০৩-৩১ ১:০১:১৬ পিএম

‘আমি কখনো না বলিনি’

২০২০-০৩-৩১ ১২:১৩:৩১ পিএম

করোনা নিয়ে ফের কবিতা লিখলেন মমতা

২০২০-০৩-৩১ ১২:০০:০৯ পিএম

বিজয় সরণিতে যানজট!(ভিডিও)

২০২০-০৩-৩১ ১১:৫৮:০৩ এএম

যাকে ঘিরে হাজারটা স্বপ্ন

২০২০-০৩-৩১ ১১:২১:৫৭ এএম