তিন সপ্তাহে বাংলাদেশে করোনার যে পরিবর্তন

প্রকাশ: ২০২০-০৫-১৪ ৩:৪৩:৩৭ পিএম
নিজস্ব প্রতিবেদক | রাইজিংবিডি.কম

গত তিন সপ্তাহে বাংলাদেশে করোনার পরিবর্তনের চিত্র তুলে ধরেছেন স্বাস্থ্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক ও অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

বৃহস্পতিবার (১৪ মে) মহাখালী থেকে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে যোগ দিয়ে এ চিত্র তুলে ধরেন তিনি।

নাসিমা সুলতানা বলেন, বাংলাদেশে করোনা শনাক্ত হয়েছিল গত ৮ মার্চ থেকে। এখন আমরা ১০ম সপ্তাহের মধ্যে আছি। আপনাদের সামনে তিন সপ্তাহের পরিবর্তন তুলে ধরতে চাই।  আমাদের অষ্টম সপ্তাহ যেটা ছিলো ২৬ এপ্রিল থেকে ২ মে।  তখন আমাদের মোট শনাক্ত ছিলো ৩ হাজার ৭৯৩ জন, সেই সপ্তাহে সুস্থ হয়েছিলো ৬৪ জন, মৃত্যু হয় ৩৫ জনের। নবম সপ্তাহ ৩ মে থেকে ৯ মে। তখন আমাদের মোট শনাক্ত হয়েছিলো ৪ হাজার ৯৮০ জন, সুস্থ হয়েছিলো ২ হাজার ৩৩৭ জন, মৃত্যু হয় ৩৯ জনের।  এখন দশম সপ্তাহ চলছে। এখনো দুই দিন বাকি আছে।  ১৪ মে পর্যন্ত এ সপ্তাহে শনাক্ত হয়েছে ৫ হাজার ৯৩ জন, সুস্থ হয়েছে ১ হাজার ১৮৯ জন, আর মৃত্যু হয়েছে ৬৯ জনের।

শনাক্ত বিবেচনায় সুস্থতার হার বুধবারের (১৩ মে) তুলনায় আজ বেশি; ১৯ দশমিক ১০ শতাংশ এবং মৃত্যু হার ১ দশমিক ৫০ শতাংশ বলেও জানান নাসিমা সুলতানা।

এদিকে করোনায় আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা ২৮৩ জনে দাঁড়িয়েছে।

এছাড়া একই সময়ে নতুন করে আরও ১ হাজার ৪১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।  এ নিয়ে দেশে আক্রান্তে সংখ্যা ১৮ হাজার ৮৬৩ জনে দাঁড়িয়েছে।

 

ঢাকা/মামুন/জেডআর


     




আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

জেদ্দায় আবারও কারফিউ

২০২০-০৬-০৫ ৮:৪০:৩৬ পিএম