‘মিয়ানমারের ৪ সেনাকর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা যথেষ্ট নয়’

প্রকাশ: ২০১৯-০৭-১৮ ৬:১৩:১৫ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা মুসলমানদের ওপর চালানো গণহত্যায় সংশ্লিষ্টতার অভিযোগে মিয়ানমারের চার সেনা কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভ্রমণ নিষেধাজ্ঞা যথেষ্ঠ নয়। মিয়ানমারে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত লি ইয়াংহি বৃহস্পতিবার এ কথা বলেছেন।

মঙ্গলবার ওয়াশিংটন জানিয়েছে, মিয়ানমারের সেনপ্রধান ও তার উপপ্রধানসহ চার সেনা কর্মকর্তা রাখাইনের উত্তরে সংখ্যালঘু রোহিঙ্গা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মাধ্যমে ‘ব্যাপক মানবাধিকার লঙ্ঘনে’র জন্য দায়ী। এই চার সেনা কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বিশেষ দূত লি ইয়াংহি বলেছেন, ভ্রমণ নিষেধাজ্ঞা অপর্যাপ্ত। এসব ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যদের সম্পদ বাজেয়াপ্ত করা উচিৎ। এর আগে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন তাদের তদন্তে আরো যে দুই জেনারেলকে চিহ্নিত করেছিলো তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা উচিৎ।

প্রসঙ্গত, ২০১৭ সালে রাখাইনে নিরাপত্তা বাহিনীর চৌকিতে ‘বিদ্রোহীদের’ হামলার অভিযোগ এনে রোহিঙ্গাদের বিরুদ্ধে শুরু হয় সেনাবাহিনীর নিধন অভিযান। নির্বিচারে হত্যা, ধর্ষণ, জ্বালাও-পোড়াও শুরু করে মিয়ানমার বাহিনী। প্রাণে বাঁচতে সাত লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।


রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৯/শাহেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

র‍্যাবের অভিযান

চট্টগ্রামে আলোচিত যুবলীগ নেতা টিনু আটক

২০১৯-০৯-২৩ ১:৩৮:৫০ এএম

নানিয়ারচরে ইউপিডিএফ কালেক্টর আটক

২০১৯-০৯-২৩ ১২:৩১:১১ এএম

ডি ককের ঝড়ে সিরিজ ড্র করল দ.আফ্রিকা

২০১৯-০৯-২২ ১০:৫৩:১৩ পিএম

ভিসির গালিগালাজ করার অডিও ভাইরাল

২০১৯-০৯-২২ ১০:৪৯:১১ পিএম

মুখে তিক্ত স্বাদ অনুভবের ৯ কারণ

২০১৯-০৯-২২ ১০:১২:২৫ পিএম