মার্কিন সেনাদের থাকার অনুমতি দিলেন বাদশাহ

প্রকাশ: ২০১৯-০৭-২০ ৩:৫১:৪৯ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে নিজ দেশের মাটিতে যুক্তরাষ্ট্রের সেনা সদস্যদের থাকার অনুমতি দিয়েছেন সৌদি বাদশাহ সালমান। শুক্রবার সৌদি প্রেস এজেন্সি এ তথ্য জানিয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। ‘ক্রমবর্ধমান,বিশ্বাসযোগ্য হুমকি মোকাবেলায় বাড়তি প্রতিরক্ষা প্রদানের’ জন্য সৌদি আরবে সেনা ও সামরিক সরঞ্জাম মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

উপসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে যখন সামরিক উত্তেজনা অব্যাহতভাবে বাড়ছে তখনই সেনাদের জন্য ঘাঁটি গড়ার কথা জানালো সৌদি।

এদিকে শুক্রবার তেহরান জানিয়েছে, হরমুজ প্রণালি থেকে তারা একটি ব্রিটিশ তেলবাহী ট্যাংকার আটক করেছে। এছাড়া বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি ইরানি ড্রোন ভূপাতিতের যে দাবি করেছিলেন তাও প্রত্যাখ্যান করেছে তেহরান।

সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি বলেছে, ‘আঞ্চলিক নিরাপত্তা, স্থিতিশীলতা ও এর শান্তি রক্ষায় যৌথ সহযোগিতা বৃদ্ধির জন্য’ মার্কিন বাহিনীকে সৌদিতে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, প্রায় ৫০০ সেনা সৌদিতে মোতায়েন করা হবে। মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা উপস্থিতি  বাড়ানোর বিষয়ে গত মাসে পেন্টাগন যে ঘোষণা দিয়েছিল তার অংশ হিসেবেই এসব সেনা সৌদিতে মোতায়েন করা হচ্ছে।


রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৯/শাহেদ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ঢাকায় আসছে স্করপিয়ন্স ও ইয়ান্নি

২০১৯-০৮-২৫ ৬:১১:০৪ পিএম

আরো দুই জেলায় জেলা প্রশাসক নিয়োগ

২০১৯-০৮-২৫ ৫:৩১:২১ পিএম

ব্লাড প্রেসার কমে গেলে কী করবেন?

২০১৯-০৮-২৫ ৪:৫৯:২৩ পিএম