ভারতে বন্যায় ১৬ জনের মৃত্যু

প্রকাশ: ২০১৯-০৮-০৮ ১২:০০:১২ পিএম
জেনিস | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিম ভারতের রাজ্য মহারাষ্ট্রের ৫টি জেলায় বন্যা হয়েছে। অতি বৃষ্টিপাতে নদীর পানি উপচে বন্যা সৃষ্টি হয়েছে। গুজরাট, আসাম, বিহার, কর্ণাটক ও কেরালায় সৃষ্ট বন্যায় ১৬ জনের মৃত্যু হয়েছে।

জানা গেছে, এসব এলাকার জলাশয়গুলো পানিপূর্ণ ছিল। এক সপ্তাহ টানা ৬৭০ মি.মি এর বেশি বৃষ্টিপাত হওয়ায় নদীর পানি উপচে পড়েছে।

পুনে অঞ্চলের বিভাগীয় কমিশনার দীপক মহাইস্কর বলেছেন, 'এই জেলাগুলোর জলাশয় আগে থেকেই পূর্ণ ছিল । অতি বৃষ্টিপাতের ফলে নদীর পানি উপচে পড়েছে। নদীর পানি উপচে পড়ায় আমরা নদীর পানি ছেড়ে দিতে বাধ্য হয়েছি। তাই এই বন্যা সৃষ্টি হয়েছে। তবে দেশটির সরকার বন্যাকবলিত ১ লাখ ৪০ হাজার লোককে নিরাপদ জায়গায় নিয়ে যেতে সক্ষম হয়েছে।’

তবে আবহাওয়া অধিদপ্তর আগামী তিন দিন জেলাগুলোতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। ফলে কর্তৃপক্ষ বিমানের মাধ্যমে আরো উদ্ধারকারী দল প্রেরণ করবে বলে জানা গেছে।

এদিকে বাণিজ্যিক রাজধানী মুম্বাই যাওয়ার সংযুক্ত বেঙ্গালুরুর রাস্তা বন্যার পানিতে ডুবে যাওয়ায় হাজার হাজার ট্রাক মহাসড়কে আটকে আছে।

একজন সরকারী কর্মকর্তা বলেছেন, 'বন্যাকবলিত জেলাগুলোতে স্কুল ও কলেজ সোমবার থেকে বন্ধ রয়েছে এবং এই সপ্তাহে খোলার সম্ভাবনা নেই।’

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ায় বন্যা এবং জুন-সেপ্টেম্বর মাসে মৌসুমী বর্ষার বৃষ্টিপাতের ফলে প্রতিবছর ভারতে প্রচুর মানুষ গৃহহারা হয় ও মৃত্যু বরণ করে। তবে ভারতের মোট বৃষ্টিপাতের ৭০ শতাংশর বেশি বৃষ্টিপাত হয় মহারাষ্ট্রে।


রাইজিংবিডি/ঢাকা/৮ আগস্ট ২০১৯/জেনিস

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ওয়ালটনে অগ্নিনির্বাপণ মহড়া

২০১৯-০৮-২৪ ৬:৪৯:১১ পিএম

লেজকাটা টিয়া

২০১৯-০৮-২৪ ৬:৪০:০০ পিএম

এবারও সবচেয়ে বেশি আয় স্কারলেটের

২০১৯-০৮-২৪ ৬:১৩:২১ পিএম

বন্ধ হয়ে যাচ্ছে ইউটিউব মেসেজিং

২০১৯-০৮-২৪ ৫:১৩:১৭ পিএম