কাশ্মীরে চলছে গ্রেপ্তার, সমঝোতা এক্সপ্রেস বন্ধ

প্রকাশ: ২০১৯-০৮-০৮ ৮:২১:২৬ পিএম
সাজেদ রোমেল | রাইজিংবিডি.কম

সাজেদ রোমেল: কারফিউ জারি করে সেনাবাহিনী জম্মু ও কাশ্মীর অবরোধ করার চতুর্থ দিনে বিক্ষোভের মাত্রা বেড়েছে। সেখানে কয়েকশ লোককে আটক করার খবর পাওয়া গেছে।

সেখান থেকে বিবিসির সংবাদদাতারা জানাচ্ছেন, কাশ্মীরবাসীর মাঝে ক্ষোভ আর হতাশা বাড়ছে। তারা কেবল প্রতিবেশী ছাড়া আর কারো সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। তারপরও কার্যত অবরুদ্ধ কাশ্মীরে দুর্গম গিরিপথ দিয়ে এসে বিক্ষোভে যোগ দিচ্ছেন তরুণরা। সংবাদ মাধ্যমগুলো তাদের কাছেই জানতে পাচ্ছে যাচ্ছে কাশ্মীরিদের ক্ষোভ ও বিক্ষোভের খবর।

পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন জানাচ্ছে, ভারতের অন্যান্য রাজ্য থেকে কাশ্মীরে কাজ করতে আসা শ্রমিকরা নিজ নিজ রাজ্যে ফেরার চেষ্টা করছেন। অবরোধের অজুহাতে মালিকরা তাদের মজুরিও পরিশোধ করেননি। অর্থ না পেয়ে শেষ পর্ন্ত তারা খেয়ে না খেয়ে মাইলের পর মাইল হেটে রেলস্টেশনে যাচ্ছেন নিজেদের বাড়িঘরে ফেরার আশা নিয়ে।

এদিকে জম্মু ও কাশ্মীর ইস্যূ নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, পাকিস্তান বৃহস্পতিবার দুদেশের মধ্যে চলাচলকারী সমঝোতা এক্সপ্রেস ট্রেন বন্ধ ঘোষণা করেছে। নিষিদ্ধ করেছে ভারতীয় চলচ্চিত্র। আগের দিন বুধবার পাকিস্তান ইসলামাবাদে নিযুক্ত ভারতের হাইকমিশনারকে বহিস্কার করে ও দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধ ঘোষণা করে।

জম্মু ও কাশ্মীরে টেলিযোগাযোগ ও অন্যান্য সব যোগাযোগ বন্ধ করে দেয়ায় উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ বলেছে, সভ্য জগতে এমনটা ভাবাই যায় না।

রোববার একইসাথে রাষ্ট্রপতির অধ্যাদেশের মধ্য দিয়ে ৩৭০ ধারা রদ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল এবং পুরো রাজ্যকে সামরিক এলাকায় পরিণত করে ভারত সরকার। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো সেখানকার প্রতিবেদকদের বরাত দিয়ে জানাচ্ছে, নতুন করে হাজার হাজার সেনা মোতায়েন করা হয়েছে। গ্রাম-শহরের পথ ও অলিগলি থেকে শুরু করে পার্বত্য এলাকাতেও সেনা, পুলিশ এবং বিএসএফ টহল দিচ্ছে। সব রাস্তা বন্ধ করে চেকপোস্ট বসানো হয়েছে, সবখানে কারফিউ জারি করে কাউকে বের হতে দেয়া হচ্ছে না বাড়ি থেকে।

ল্যান্ড ও মোবাইল ফোন এবং ইন্টারনেট ও ক্যাবল টিভি বন্ধ করে দেয়া হয়েছে। এভাবে বাইরে থেকে কাশ্মীরে কেউ যোগাযোগ করতে পারছে না, এমনকি কাশ্মীরের ভেতরেও কেউ কারো সাথে যোগাযোগ করতে পারছে না।


রাইজিংবিডি/ঢাকা/৮ আগস্ট ২০১৯/সাজেদ রোমেল/শাহনেওয়াজ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ওয়ালটনে অগ্নিনির্বাপণ মহড়া

২০১৯-০৮-২৪ ৬:৪৯:১১ পিএম

লেজকাটা টিয়া

২০১৯-০৮-২৪ ৬:৪০:০০ পিএম

এবারও সবচেয়ে বেশি আয় স্কারলেটের

২০১৯-০৮-২৪ ৬:১৩:২১ পিএম