বিধিনিষেধ শিথিল করতেই রাজপথে কাশ্মীরিরা

প্রকাশ: ২০১৯-০৮-১০ ৯:০৮:৫০ এএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : বিধিনিষেধ শিথিল হওয়ার পরপর জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদে শুক্রবার শ্রীনগরে বিক্ষোভ করেছে অন্তত ১০ হাজার লোক। পরিস্থিতি নিয়ন্ত্রণে শেষ পর্যন্ত বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ও ছররা গুলি ছুড়তে হয়েছে ভারতীয় পুলিশকে। এক পুলিশ ও দুই প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

পাঁচ দিন আগে কারফিউ জারি এবং টেলিফোন ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছিল নয়া দিল্লি। ওই সময় বন্দী করা হয় কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিসহ তিন শতাধিক নেতাকে। এরপরই বাতিল করা হয় কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ভারতীয় সংবিধানের ৩৭০ ও ৩৫ এর ক ধরা। কড়াকড়ি আরোপের পর শুক্রবারের বিক্ষোভটি ছিল সবচেয়ে বড়।

এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, শ্রীনগরের সৌরা এলাকায় ১৪৪ ধারা লঙ্ঘন করে বিপুল সংখ্যক লোক জড়ো হয়েছিল।

শ্রীনগরের শের-ই-কাশ্মীর ইনিস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস এলাকা থেকে এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, আইওয়া সেতু এলাকায় একদল লোক জমায়েত হলে পুলিশ তাদের সরিয়ে দেয়। এদের ওপর টিয়ার গ্যাস ও ছররা গুলি ব্যবহার করা হয়েছে। কয়েক জন নারী ও শিশু এসময় পানিতে ঝাঁপ দেয় বলেও জানান তিনি।

আরেক প্রত্যক্ষদর্শী বলেন, ‘পুলিশ দুই দিক থেকে হামলা চালিয়েছিল।’

এক পুলিশ কর্মকর্তা জানান, ছররা গুলিতে আহত হওয়ায় সৌরায় ১২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সব মিলিয়ে অন্তত ৩০ জন আহত হয়েছে।

তিনি বলেন, ‘সৌরাতে প্রায় ১০ হাজার লোক বিক্ষোভ করেছে। এটা ছিল এ পর্যন্ত সবচেয়ে বড়।’

 

রাইজিংবিডি/ঢাকা/১০আগস্ট ২০১৯/শাহেদ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ওয়ালটনে অগ্নিনির্বাপণ মহড়া

২০১৯-০৮-২৪ ৬:৪৯:১১ পিএম

লেজকাটা টিয়া

২০১৯-০৮-২৪ ৬:৪০:০০ পিএম

এবারও সবচেয়ে বেশি আয় স্কারলেটের

২০১৯-০৮-২৪ ৬:১৩:২১ পিএম