বিমানবন্দরের জন্য বাংলাদেশের কাছে জমি চাইবে ভারত

প্রকাশ: ২০১৯-০৮-১০ ১০:২০:৩৯ এএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : আগরতলায় বিমানবন্দরের সম্প্রসারণের জন্য বাংলাদেশের কাছ থেকে জমি চাইতে পারে ভারত। ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু শনিবার এ তথ্য জানিয়েছে।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগরতলার মহারাজা বীর বীক্রম বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণের জন্য বাংলাদেশ সরকারের কাছে ৫৩ একর জমি চেয়ে একটি প্রস্তাব দেওয়া হতে পারে।

বর্তমানে বিমানবন্দরের আড়াই কিলোমিটারের রানওয়ে বাংলাদেশ সীমান্তের একেবারেই কাছে অবস্থিত। বিমানবন্দরটিকে আন্তর্জাতিক মানের করতে হলে প্রবেশমুখসহ এর রানওয়ে সম্প্রসারণ ও লাইটিং সুবিধার আধুনিকায়ন করতে হবে। বিমানবন্দরের শেষ প্রান্তসীমা ও এ সংক্রান্ত অন্যান্য কার্যক্রম আগামী বছরের মধ্যে শেষ হওয়ার কথা।

বিপ্লব কুমার দেব জানিয়েছেন, এই বিমানবন্দরটি কেবল স্থানীয়দেরই সুবিধা দেবে বরং ভারত ভ্রমণে যাওয়া বাংলাদেশিরাও এর থেকে সুবিধা পাবেন।

তবে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে ইতোমধ্যে জমি চাওয়ার বিষয়টি বাংলাদেশের কাছে উত্থাপন করা হয়েছে কিনা তা স্পষ্ট করা হয়নি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিয়ে যথাসময়ে কাজ করবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার।

ভারতের বিমানবন্দর কর্তৃপক্ষ এএআইয়ের কর্মকর্তারা বৃহস্পতিবার আগরতলা বিমানবন্দর পরিদর্শন করেছেন।

তারা জানিয়েছেন, রানওয়ে সম্প্রসারণের জন্য বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া জেলার হীরাপুর গ্রামের জমি প্রয়োজন। বাংলাদেশ যদি জমি দেওয়ার অনুরোধ যদি প্রত্যাখ্যান করলে আন্তর্জাতিক মর্যাদা পাওয়ার পরেও বিমানবন্দরের ফ্লাইট পরিচালনায় কোনো সমস্যা হবে না বলে জানান তারা।

তবে সূত্র জানিয়েছে, ভারতের পক্ষ থেকে ‘দিলে পাবেন’ এই তত্ত্বের ওপর ভিত্তি করে বাংলাদেশের সঙ্গে জমি চুক্তি করার প্রস্তাব দেওয়া হতে পারে।

 

রাইজিংবিডি/ঢাকা/১০আগস্ট ২০১৯/শাহেদ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ওয়ালটনে অগ্নিনির্বাপণ মহড়া

২০১৯-০৮-২৪ ৬:৪৯:১১ পিএম

লেজকাটা টিয়া

২০১৯-০৮-২৪ ৬:৪০:০০ পিএম

এবারও সবচেয়ে বেশি আয় স্কারলেটের

২০১৯-০৮-২৪ ৬:১৩:২১ পিএম