তিন বিদেশিকে আটক করেছে ইরান

প্রকাশ: ২০১৯-০৯-১১ ২:১৫:৪৬ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : দুই ব্রিটিশ-অস্ট্রেলীয় নারী ও এক অস্ট্রেলীয় পুরুষকে আটক করেছে ইরান। বুধবার দ্য টাইমস জানিয়েছে, আটককৃতদের মধ্যে এক নারীকে অজ্ঞাত অভিযোগে তার ছেলে বন্ধুসহ ১০ সপ্তাহ আগে আটক করা হয়েছে। আটক অপর নারীকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে ইরানের আদালত।

সাম্প্রতিক বছরগুলোতে ইরান বেশ কয়েকজন দ্বৈত নাগরিককে গ্রেপ্তার করেছে। এদের মধ্যে ব্রিটিশ-ইরানি নাগরিক নাজনিন জাঘারিও রয়েছেন। জাঘারির স্বামী ইরানকে ‘যথেষ্ঠ হয়েছে’ বলে হুঁশিয়ারি দেওয়ার জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রতি আহ্বান জানিয়েছেন।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইরানে আটক অস্ট্রেলীয়দের পরিবারকে সহযোগিতা করছে তারা। তবে তিনজনকে আটকের দুটি ঘটনা একটি আরেকটির সঙ্গে সংশ্লিষ্ট নয় বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, আটক দুই অস্ট্রেলীয় নারীকে তেহরানের এভিন কারাগারে রাখা হয়েছে। এই কারাগারেই ২০১৬ সাল থেকে গোয়েন্দাবৃত্তির অভিযোগে আটক রয়েছেন নাজনিন জাঘারি।

আটক নারীদের মধ্যে একজন ব্লগার। তিনি অস্ট্রেলীয় ছেলেবন্ধুকে সঙ্গে নিয়ে এশিয়া সফর করছিলেন। আটক অপর নারী অস্ট্রেলিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।  তার বিরুদ্ধে আনা অভিযোগ সম্পর্কে সুস্পষ্টভাবে কিছু জানায় নি ইরান।


রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৯/শাহেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শেষ ভালোর প্রত্যাশায়

২০১৯-০৯-২০ ১:২৯:০৭ এএম

খালেদের বিরুদ্ধে মাদকের আরেক মামলা

২০১৯-০৯-১৯ ১১:৩১:১৬ পিএম