‘জনসনের পার্লামেন্ট মূলতবির সিদ্ধান্ত অবৈধ’

প্রকাশ: ২০১৯-০৯-১১ ৬:০৮:০৫ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পার্লামেন্ট মূলতিব করার সিদ্ধান্তকে বেআইনি বলে ঘোষণা করেছে স্কটল্যান্ডের সর্বোচ্চ আদালত।  বিভিন্ন দল থেকে আসা রাজনীতিবিদদের একটি গ্রুপের (ক্রস পার্টি) আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার তিন বিচারকের সমন্বয়ে গঠিত প্যানেল এ রায় দিয়েছে।

বিচারকরা বলেছেন, ব্রেক্সিট নিয়ে সরকারের জবাবদিহিতা এড়াতে প্রধানমন্ত্রী পার্লামেন্টকে প্রতিহতের চেষ্টা করেছেন।

জনসন সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই সিদ্ধান্তের বিরুদ্ধে তারা লন্ডনে সুপ্রিম কোর্টে আপিল করবেন।

স্কটল্যান্ডের আদালতের এই রায় মঙ্গলবার থেকে পার্লামেন্টের স্থগিতের সময় শুরু হওয়ার ওপর কী প্রভাব ফেলতে তা এখনো স্পষ্ট নয়।

আগামী ১৪ অক্টোবর পর্যন্ত মূলতবি থাকছে পার্লামেন্টের অধিবেশন। আর ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হওয়ার যাওয়ার সময় হচ্ছে ৩১ অক্টোবর। প্রধানমন্ত্রী জনসন চাইছেন, ইউরোপীয় ইউনিয়নের মধ্যে চুক্তি হোক বা না  হোক ৩১ অক্টোবরেই ব্রেক্সিট কার্যকর করতে। তবে বিরোধী দল লেবার পার্টিসহ ক্ষমতাসীন দলের অনেক এমপিই চুক্তিবিহীন ব্রেক্সিটের পক্ষে অবস্থান নিয়েছেন। এমপিরা যাতে চুক্তিবিহীন ব্রেক্সিট ঠেকাতে পার্লামেন্টে কোনো আইন প্রণয়ন করার পর্যাপ্ত সময় না পান সেজন্য গত সপ্তাহে পার্লামেন্টের অধিবেশন মূলতির ঘোষণা দেন জনসন।

বুধবার স্কটল্যান্ডের আদালত বলেছে, তারা একমত যে জনসন পার্লামেন্টকে কোণঠাসা করার অনুচিত উদ্দেশে প্রভাবিত হয়েছিলেন। এরপর তিনি রানিকে পার্লামেন্ট মূলতবি করার পরামর্শ দিয়ে ভুল পথে পরিচালিত করতে সফল হন।

 

রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৯/শাহেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

তিন বিলে রাষ্ট্রপতির সম্মতি

২০১৯-১১-১৮ ৫:১০:৫৯ পিএম

মেয়েদের জন্য উদ্ভাবনী বুটক্যাম্প

২০১৯-১১-১৮ ৫:০৭:২১ পিএম

জামালপুরে বিএনপির বিক্ষোভ সমাবেশ

২০১৯-১১-১৮ ৪:৩৫:৩৬ পিএম