অভিবাসী ঠেকাতে ট্রাম্পের পরিকল্পনার পক্ষে সুপ্রিম কোর্ট

প্রকাশ: ২০১৯-০৯-১২ ১২:২৭:০০ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের অভিবাসীদের আশ্রয় আবেদনের যোগ্যতা সীমিত করতে ট্রাম্প প্রশাসনের পরিকল্পনাকে অনুমোদন দিয়েছে সুপ্রিম কোর্ট। বুধবার দেশটির সর্বোচ্চ আদালত এ সংক্রান্ত রুল জারি করেছে।

এ রুল জারির ফলে তৃতীয় কোনো দেশ হয়ে যুক্তরাষ্ট্র সীমান্তে আসা অভিবাসন প্রত্যাশীদের আগে ওই দেশে আশ্রয় আবেদন করতে হবে। মূলত মধ্য আমেরিকা থেকে মেক্সিকো সীমান্ত দিয়ে প্রবেশ করা অভিবাসীদের ঠেকাতে এ উদ্যোগ নিয়েছিল ট্রাম্প প্রশাসন।

গত জুলাইয়ে এই নিয়মটি জারি করার পরপর অধিকারকর্মীরা যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে এর বৈধতা চ্যালেঞ্জ করতে আদালতের দ্বারস্থ হয়। তবে এবার সুপ্রিম কোর্ট ট্রাম্প প্রশাসনের এই পরিকল্পনাকে অনুমোদন দেওয়ায় দেশজুড়ে এই নিয়ম জারি করতে আর বাধা রইলো না।

আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম সীমান্ত থেকে অভিবাসন প্রত্যাশী চার লাখ ২৪ হাজার পরিবারের সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে প্রায় চার লাখ ১৯ হাজার ৮৩১ জনই হন্ডুরাস, এল সালভাদর ও নিকারাগুয়ার নাগরিক। বাকী চার হাজার ৩১২ জন মেক্সিকোর নাগরিক। এদের অনেকেই নিজেদের দেশের সহিংসতা ও দারিদ্রতা থেকে বাঁচতে পালিয়ে এসেছেন।

 

রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৯/শাহেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

২০ মিনিটের জন্য খরচ ৭.৫ কোটি রুপি

২০২০-০১-২৯ ১২:২৭:৪৬ এএম

বিয়ে থেকে বাঁচতে অভিনব কাণ্ড

২০২০-০১-২৯ ১২:১৭:৪৯ এএম

২০২০ এশিয়া কাপে খেলবে না ভারত!

২০২০-০১-২৮ ১০:৪৫:২৮ পিএম

কেন্দ্রীয় ১৪ দলের সভা বুধবার

২০২০-০১-২৮ ১০:৩৯:৪৯ পিএম

শ্রীলঙ্কার মন্থর ব্যাটিং

২০২০-০১-২৮ ১০:২৪:২৪ পিএম