ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইরানের সঙ্গে যুদ্ধ ছাড়াও বিকল্প আছে : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ১৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইরানের সঙ্গে যুদ্ধ ছাড়াও বিকল্প আছে : ট্রাম্প

ইরানের সঙ্গে যুদ্ধ করা ছাড়াও অনেক বিকল্প আছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মধ্যপ্রাচ্যে ঘনিষ্ঠ মিত্র সৌদি আরবের দুটি তেল শোধনাগারে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলায় ইরান জড়িত বলে অভিযোগ ওঠার পর তিনি এ মন্তব্য করলেন।

গত ১৪ সেপ্টেম্বর হামলার পর ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা এর দায় স্বীকার করেছিল। তবে যুক্তরাষ্ট্র দাবি করে আসছে হুতিরা নয় বরং ইরানই এ হামলা চালিয়েছে। বুধবার সৌদি আরব হামলায় ব্যবহৃত ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ দেখিয়ে দাবি করেছে, এটি ইরানি আগ্রাসনের অকাট্য প্রমাণ।

বুধবার লস অ্যাঞ্জেলসে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘অনেক বিকল্প আছে। চূড়ান্ত উপায়টি তো আছেই, এছাড়াও অনেক বিকল্প আছে। আমরা দেখছি। আমি বলছি, চূড়ান্ত উপায় বলতে যুদ্ধে যাওয়া বোঝাচ্ছে।’

তবে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তার সৌদি সফরকালে হামলাটিকে ‘যুদ্ধের শামিল’ বললেও এ ব্যাপারে মন্তব্য করতে ট্রাম্প সতর্ক ছিলেন।

অবশ্য বুধবারই ট্রাম্প এক টুইটে জানিয়েছিলেন, তিনি ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ‘যথেষ্ট বৃদ্ধি করার’ জন্য অর্থ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে অনির্দিষ্ট, শাস্তিমূলক অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলো ঘোষিত হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন তিনি।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়