ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দেশে দেশে শিক্ষার্থীদের বিক্ষোভ আজ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:২৭, ২০ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে দেশে শিক্ষার্থীদের বিক্ষোভ আজ

সিডনি থেকে দিল্লি, মেলবোর্ন থেকে লন্ডন-নিউ ইয়র্ক- বিশ্বের প্রায় প্রতিটি রাজধানী শহরে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবিতে আজ মিছিল করবে ১১ লাখেরও বেশি শিক্ষার্থী। বিশ্বকে রক্ষার দাবির এই মিছিলে নিউ ইয়র্কে নেতৃত্বে থাকবেন সুইডিশ পরিবেশবাদী কর্মী গ্রেটা থানবার্গ।

সূর্যোদয়ের হিসেবে শুক্রবার প্রথম বিক্ষোভ মিছিল হবে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে। মিছিলে যোগ দেওয়ার জন্য প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো থেকে শুরু করে নিউ ইয়র্ক পর্যন্ত ১১ লাখ শিশুকে স্কুলে না যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পদক্ষেপ নেওয়ার দাবিতে এটি হবে ইতিহাসের সবচেয়ে বড় বৈশ্বিক আন্দোলন।

আগামী সপ্তাহে নিউ ইয়র্কে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে অংশ নিতে যাচ্ছেন বিশ্ব নেতারা। সম্মেলনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায়  কার্যকর পদক্ষেপ নিতে চাপ প্রয়োগের জন্যই এই উদ্যোগ।

সুইডিশ পরিবেশবাদী কর্মী ১৬ বছরের গ্রেটা থানবার্গ জলবায়ু পরিবর্তন আন্দোলনে যোগ দিতে বিশ্বের প্রায় সব দেশের স্কুলশিক্ষার্থীদের একদিননের জন্য ধর্মঘট পালনের আহ্বান জানিয়েছিলেন। তার এই আহ্বানে সাড়া দিয়েই বিশ্বের প্রায় ১৫০টি দেশের শিক্ষার্থীরা শুক্রবার স্কুলে না যেয়ে বিশ্বকে রক্ষার আন্দোলনে যোগ দিচ্ছে। ‘জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ এবং প্রত্যেকের জন্য জলবায়ু বিচার’ দাবিতে বৈশ্বিক জলবায়ু মিছিলে ১১ লাখেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

শিক্ষার্থীদের এই কর্মসূচি থেকে দূরে থাকছেন বড়রাও। শিক্ষার্থীদের এই আন্দোলনের প্রচার করতে তারা কাজ করছেন। এছাড়া সন্তানদের সঙ্গে মিছিলেও তারা থাকছেন বলে জানিয়েছে পরিবেশবাদী সংগঠনগুলো।

ইউএস ইয়ুথ ক্লাইমেট স্ট্রাইক আন্দোলনের সহ প্রতিষ্ঠাতা আলেকজান্দ্রিয়া ভিল্লাসিউর জানান, যুক্তরাষ্ট্রের এক হাজারেরও বেশি স্কুলে শিক্ষার্থীদের এই ধর্মঘট পালিত হবে। এছাড়া বিশ্বের ১৫৬টি দেশের প্রায় পাঁচ হাজার ২০০ স্কুলেও এই কর্মসূচি পালিত হবে।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়