মিশরে সিসির পদত্যাগ দাবিতে বিক্ষোভ

প্রকাশ: ২০১৯-০৯-২১ ৯:২৫:৫৫ এএম
আন্তর্জাতিক ডেস্ক | রাইজিংবিডি.কম

প্রেসিডেন্ট আব্দেল ফাতাহ আল সিসি ক্ষমতা দখলের পাঁচ বছরের মাথায় তার বিরুদ্ধে প্রথম বিক্ষোভ হয়েছে মিশরে।  শুক্রবার রাতে কায়রোর তাহরির স্কয়ারে কয়েক শ বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ব্যবহার করেছে।

বিবিসি জানিয়েছে, সিসির পদত্যাগ দাবিতে মিশরের অন্যান্য স্থানেও ছোটখাটো বিক্ষোভ হয়েছে। কয়েক জন বিক্ষোভকারীকে গ্রেপ্তারও করেছে পুলিশ। তবে এরপরও সড়কে অবস্থান নিয়েছিল বিক্ষোভকারীরা। সিসি সরকারের অব্যাহত দুর্নীতির বিরুদ্ধে ২০১৪ সালের পর প্রথম বিক্ষোভ ছিলো এটি।

মোহাম্মদ আলি নামে এক মিশরীয় ব্যবসায়ী ও অভিনেতা সিসির সরকারি অর্থ অপচয়ের সিরিজ ভিডিও প্রকাশ করেছেন। এতে দেখা গেছে, যেখানে লাখ লাখ মিশরীয়কে দরিদ্রতার মধ্যে বাস করতে হচ্ছে সেখানে সিসি কোটি কোটি মার্কিন ডলার খরচ করছেন বিলাসবহুল আবাসন ও হোটেল নির্মাণের পেছনে।

স্পেনে স্বেচ্ছা নির্বাসনে থাকা আলি গত ২ সেপ্টেম্বর তার প্রথম ভিডিওটি প্রকাশ করেন। সর্বশেষ মঙ্গলবার প্রকাশিত এক ভিডিওতে তিনি বলেছেন, সিসি যদি বৃহস্পতিবারের মধ্যে পদত্যাগ না করেন তাহলে মিশরবাসীর শুক্রবার রাজপথে নামা উচিৎ।

বিবিসির স্থানীয় সংবাদদাতা জানিয়েছেন, পুলিশ ছত্রভঙ্গের চেষ্টার পরও শত শত বিক্ষোভকারী তাহরির স্কয়ারে সমবেত হওয়ার চেষ্টা করেছে। অথচ কয়েক দিন আগে মিশরে এ ধরণের চিন্তা করাটাও ছিল অকল্পনীয়।

আল-জাজিরা অনলাইন জানিয়েছে, মিশরের দ্বিতীয় বৃহত্তম শহর আলেকজান্দ্রিয়া ও সুয়েজেও বিক্ষোভ হয়েছে।

মিশরের ইতিহাসে প্রথমবারের মতো গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ২০১৩ সালে ক্ষমতাচ্যুত করেন জেনারেল সিসি। এরপর থেকেই বিক্ষোভ দমনে হাজার হাজার রাজনৈতিক কর্মীকে আটক করে সিসি সরকার।


ঢাকা/শাহেদ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘পরিচালকের টয়লেটও কি এমন নোংরা’

২০১৯-১২-১৪ ১০:০৭:৫৪ পিএম

পুলিশ ও সাইফের অঘোষিত ফাইনাল

২০১৯-১২-১৪ ৯:১৪:৫৫ পিএম

সামনে শুধুই অন্ধকার

২০১৯-১২-১৪ ৯:০৯:০৯ পিএম

দল জেতার পরও হতাশ মাহমুদউল্লাহ!

২০১৯-১২-১৪ ৮:৫৩:৩১ পিএম

দেশে বিপুল সম্বর্ধনা সু চির

২০১৯-১২-১৪ ৮:৩৯:২৯ পিএম