ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিদেশি সেনাদের দূরে থাকতে বললেন ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৮, ২২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদেশি সেনাদের দূরে থাকতে বললেন ইরানের প্রেসিডেন্ট

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, বিদেশি সেনারা পারস্য উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা বিঘ্নিত করছে। তারা যেন এই অঞ্চল থেকে দূরে থাকে।

ইরানি প্রেসিডেন্ট এমন সময় এ হুঁশিয়ারি দিলেন যখন যুক্তরাষ্ট্র তার ঘনিষ্ঠ মিত্র সৌদি আরবের ‘আকাশ ও ক্ষেপণাস্ত্র ব্যবস্থা’ প্রতিরক্ষার জন্য নতুন করে সেনা মোতায়েন করেছে।

১৯৮০ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত দীর্ঘ আট বছর মেয়াদী ইরান-ইরাক যুদ্ধের শুরু বার্ষিকী উপলক্ষে দেওয়া ভাষণে রুহানি বলেন, বিদেশি সেনারা সবসময় ‘দুর্ভোগ ও যন্ত্রণা’ নিয়ে এসেছে এবং তাদেরকে এই অঞ্চলে অস্ত্র প্রতিযোগিতায় ব্যবহার করা উচিৎ নয়।

তিনি বলেন, ‘বিদেশি সেনারা আমাদের অঞ্চল ও জনগণের জন্য সমস্যা ও নিরাপত্তাহীনতার কারণ হতে পারে।’ বিদেশি সেনাদের পারস্য উপসাগরীয় অঞ্চল থেকে দূরে থাকার ব্যাপারেও হুঁশিয়ারি দেন রুহানি।

১৪ সেপ্টেম্বর সৌদি রাষ্ট্রীয় খাতের প্রতিষ্ঠান আরামকো পরিচালিত দুটি তেল শোধনাগারে ড্রোন হামলা চালানো হয়। ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এর দায় স্বীকার করলেও যুক্তরাষ্ট্র ও সৌদি আরব এর জন্য ইরানকে দায়ী করে আসছে। এর পরিপ্রেক্ষিতে শুক্রবার সৌদি আরবে সেনা ও অস্ত্র মোতায়েনের অনুমতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়